সুস্বাস্থ্য পেতে দীপিকা-ক্যাটরিনারা যে ব্যায়ামে ভরসা রাখেন! জেনেনিন

দিন দিন বদলাচ্ছে সুস্থ থাকার নিয়ম, ধরন। কখনো যোগাভ্যাস, কখনো ভারী শরীরচর্চা। আবার কখনো কার্ডিয়োয় মনোযোগ দিয়ে শরীর সুস্থ রাখার পথ খুঁজে বেড়াচ্ছেন মানুষ। বর্তমানে ফিটনেস প্রশিক্ষকদের পছন্দের তালিকায় ঠাঁই পেয়েছে পালাটেস।

গত শতকের গোঁড়ার দিকে জোসেফ পিলাটেস শুরু করেছিলেন ফিট থাকার এই নতুন উপায়। তার নাম থেকেই পরে নামকরণ হয়। কোনো যন্ত্রপাতির ব্যবহার নয়, কেবল স্ট্রেচিংয়ের ওপর জোর দেওয়া হয় এ বিশেষ পদ্ধতিতে। বলিউডের অনেক অভিনেতাও সুস্বাস্থ্য পেতে পালাটেসে ভরসা রাখছেন।

আর কী কী সুফল পাওয়া যায় এই শরীরচর্চা করলে?

১) স্লিপ ডিস্ক, ফ্রোজেন শোল্ডার, স্পন্ডিলোসিস, আর্থ্রাইটিস— এই ধরনের সমস্যা ও ব্যথা থেকে পালাটেস অনেকাংশে মুক্তি দেয়। পালাটেস কোনো রোগ নির্মূল করে না। কিন্তু হাড়, অস্থিসন্ধি, পেশিগত নানা আঘাতের কষ্ট কমিয়ে সুস্থ জীবনে ফেরাতে সাহায্য করে করে এই ব্যায়াম।

২) মেরুদণ্ড, তলপেট, পেটের ওপর দিক এবং পেলভিক অঞ্চলের পেশির জোর বাড়িয়ে গোটা শরীরের ভারসাম্য বাড়াতে সাহায্য করে। ব্যায়ামটি শরীর নমনীয় করে তুলতে সাহায্য করে।

৩) আত্মবিশ্বাস বাড়ায়। যন্ত্রণায় কাবু হয়ে যারা হাঁটতে-চলতে কষ্ট পান, তারাও নিয়মিত পালাটেস চর্চার মাধ্যমে আত্মবিশ্বাস ফিরে পেতে পারেন। মানসিক অবসাদ কমাতেও এই ব্যায়াম দারুণ উপকারী।

৪) এছাড়াও মেদ কমাতে এই ব্যায়াম বেশ উপকারী। পেশির জোর বাড়ে। পালাটেস করলে ওজন মারাত্মক কমবেই, তার কোনো মানে নেই। কিন্তু শরীরের গড়ন সুন্দর করতে এই ব্যায়াম সাহায্য করে।

ব্যায়াম করার সময়ে কোন বিষয়গুলো মাথায় রাখা দরকার?

১) শ্বাস-প্রশ্বাস : ঠিক মতো শ্বাস নেওয়া ও পুরোপুরি নিঃশ্বাস ছাড়ার মধ্যে লুকিয়ে রয়েছে ফিট থাকার মন্ত্র। টেনে শ্বাস নিলে অনেকটা অক্সিজেন শরীরের ভিতরে প্রবেশ করে, ফলে রক্ত পরিশুদ্ধ হয়। এই ব্যায়ামের ক্ষেত্রেও কখন শ্বাস নেবেন আর কখন নিঃশ্বাস ছাড়বেন সেটি কিন্তু ভীষণ জরুরি। সঠিক উপায়ে শ্বাস নিলে তবেই মিলবে সুফল।

২) নিয়ন্ত্রণ : অনেক সময়ে মাধ্যাকর্ষণ শক্তির বিপরীতে পেশি উত্তোলন করা হয়। ফলে নিয়ন্ত্রণও গুরুত্বপূর্ণ।

৩) মনোযোগ : এই ব্যায়ামের ক্ষেত্রে মনোযোগ ভীষণ গুরুত্বপূর্ণ। সাধারণত চোট আঘাতের সমস্যা থেকে মুক্তি পেতে এই ব্যায়াম করা হয়। তাই মনোযোগ না দিলে ব্যায়াম করার সময় পেশিতে চোট পেতে পারেন।

News Desk

Recent Posts

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

12 mins ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

40 mins ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

53 mins ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

22 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

23 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

23 hours ago