রোজ সকালের খাবার যে সময় খেলে বাড়বে আয়ু, বিস্তারিত ভাবে জেনেনিন

Written by News Desk

Published on:

সকালের নাস্তা নিয়ে উদাসিনতা রয়েছে অনেকের মাঝেই। আবার এই প্রজন্মের মাধ্যে দেরি করে ঘুম থেকে ওঠারও একটি প্রবণতা রয়েছে। অফিসে যাবার তাড়া থাকলে নাস্তা না করেই অনেকে দ্রুত পৌঁছান অফিসে। অন্যদিকে অনেকেই দুপুরের খাবার দিয়েই দিন শুরু করেন। ভাবেন এতেই বুঝি ওজন কমবে!

এগুলোর মধ্য দিয়েই সকালের নাস্তা নিয়ে অনেক ভুল করে থাকি আমরা। আর এই অভ্যাসগুলোর কারণেই শরীর থেকে চলে যায় পুষ্টিকর উপাদান। এ সব ভুল অভ্যাসের কারণেই শরীরের মারাত্মক ক্ষতি হয়। মেদ জমতে থাকে। শুধু তাই নয়, বিপাক হারের উপরেও প্রভাব পড়ে।

‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত একটি গবেষণায় জান যায়, তামাক সেবনের তুলনায় খারাপ খাদ্যাভ্যাসের কারণে মৃত্যু হার বাড়ে।

গবেষণায় আরও দেখা গিয়েছে, সঠিক খাদ্যাভ্যাস মধ্যবয়সি ব্যক্তিদের ছয় থেকে সাত বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে এবং অল্প বয়স্কদের ১০ বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে।

সবচেয়ে বেশি ভালো করে জানা দরকার কোন সময় সকালের খাবার খাওয়া উচিৎ-

খুব বেশিক্ষণ খালি পেটে থাকার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া ডায়াবেটিক রোগীদের জন্য এই অভ্যাস মোটেও ভাল নয়। এর কারণে ইনসুলিন ক্ষরণের মাত্রা আরও কমে যায়, ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সকাল সাতটার মধ্যে সকালের নাস্তা সারতে পারলেই শরীর সুস্থ থাকবে। এই সময়ের মধ্যে জলখাবার সেরে নিলে আপনার আয়ুও বাড়বে, দাবি গবেষণায়।

নিউ ইয়র্ক সিটি ইউনিভার্সিটির গবেষণায় আরও দাবি করা হয় , সকাল ৬টা থেকে ৭টার মধ্যে যে সব ব্যক্তিরা সকালের নাস্তা সেড়ে ফেলেন তাদের হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ছয় শতাংশ কমে।

Related News