মা হওয়ার পর বেশিরভাগ নারীরা মোটা হয়ে যান কেন, জেনেনিন তার কারণ সম্পর্কে

মা হওয়ার পর বেশিরভাগ নারীরই ওজন বেড়ে যায়। গর্ভকাল থেকেই ওজন বাড়তে থাকে। সন্তান প্রসবের পর থেকে নারীর ওজন আরও বাড়তে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, গর্ভকালীন নারীদের ওজন বাড়লে তা আর কমতে চায় না।

সাম্প্রতিক সমীক্ষা বলছে, সন্তান প্রসবের পর নারীদের ওজন বেড়ে যাওয়ার পেছনে আসল কারণ হলো জীবনযাত্রার পরিবর্তন। এ সময় সন্তানকে সময় দেওয়া, তাদের খাওয়ানো, রাতজাগা ইত্যাদি কাজে সব মাই ব্যস্ত হয়ে পড়েন।

এর ফলে তাদের স্বাভাবিক জীবনযাত্রা প্রভাবিত হয়। ৩০ হাজার সদ্য মায়ের ওপর চালানো এক সমীক্ষা অনুসারে, বেশিরভাগ নারীই সন্তান জন্ম দেওয়ার পর আর আগের ওজনে ফিরে যেতে পারেন না।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ওলগা ইয়াকুশেভা সমীক্ষাটি করেন। তিনি সমীক্ষায় তুলে ধরেন, বেশিরভাগ নারীই সন্তান জন্ম দেওয়ার ১-২ বছরের মধ্য়ে গর্ভাবস্থার বর্ধিত ওজন অনেকটাই কমিয়ে ফেলেন। তবে সন্তান আরও একটু বড় হতে থাকলে তাদের ওজন আবার বাড়তে থাকে।

তবে এর কারণ কী? সব মাই সন্তানকে নিজেদের থেকে প্রাধান্য দেন। এজন্য সন্তানের পেছনে ছুটেই দিন-রাত কেটে যায়। নিজের দিকে বাড়তি সময় বা যত্ন নেওয়ার কথা ভুলেই যান। এ কারণে নিয়মিত শরীরচর্চা, খাওয়া, ঘুমানো সম্ভব হয় না বেশিরভাগ নারীর পক্ষেই।

যদিও বর্তমানে অনেক নারীই মা হওয়ার পরপরই ডায়েট ও শরীরচর্চার মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করেন। তবে সন্তান একটু বড় হতেই সেই উৎসাহ চলে যায়।

তাই বিশেষজ্ঞদের মতে, মা হওয়ার পরপরই দ্রুত ওজন কমানোর দিকে মনোযোগ না দিয়ে বরং হেলদি লাইফস্টাইল বজায় রাখার অভ্যাস গড়েতে হবে। তাহলে ওজন নিয়ন্ত্রণে আসতে শরু করবে।

News Desk

Recent Posts

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

6 hours ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

10 hours ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

10 hours ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

12 hours ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

12 hours ago

ত্বকে হিট র‌্যাশ উঠলে সারাতে কী করবেন?

তাপপ্রবাহে সবার মধ্যেই অস্বস্তি বেড়েছে। গরমে শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকেও দেখা দেয় ঘামাচি, ফুসকুড়ি, ট্যানসহ নানা সমস্যা। তার মধ্যে…

12 hours ago