জীবনযাপন

আপনার শ্বাসকষ্টের সমস্যা কমাবে নিঃশ্বাসের এই ব্যায়াম, জানাচ্ছে গবেষণা

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা কম নয়। নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে করোনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে। তার মধ্যে কোনোটি পরিচিত, কোনোটি আবার নতুন। করোনায় আক্রান্ত হওয়ার পর বেশিরভাগ রোগীর ক্ষেত্রেই শ্বাসকষ্টের সমস্যা দেখা দিচ্ছে। এর অন্যতম কারণ হলো রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়া। করোনাকালে নিয়মিত অক্সিজেনের মাত্রা মেপে দেখা জরুরি। এক্ষেত্রে সাহায্য নিতে পারেন পালস অক্সিমিটারের।

করোনায় আক্রান্ত কারও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিলে অক্সিজেনের মাত্রা বৃদ্ধির জন্য প্রোনাল ব্রিদিংয়ের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে ফুসফুস ভালো রাখার জন্য যোগাসনেরও পরামর্শ দিচ্ছেন তারা। গভীরভাবে শ্বাস টেনে নিয়ে কয়েক সেকেন্ডের জন্য ধরে রেখে ধীরে ধীরে ছাড়লে তা অক্সিজেনের আদান-প্রদান বেশি করে থাকে, এমনটাই বলছেন চিকিৎসকেরা। চলুন জেনে নিই ফুসফুস সুস্থ রাখতে ও শ্বাসকষ্ট কমাতে কীভাবে ব্যায়াম করবেন-

* প্রথমে ধ্যান মুদ্রায় বসতে হবে। এসময় স্পাইন ও গলা সোজা রাখতে হবে। এরপর ধীরে ধীরে চোখ বন্ধ করতে হবে। এই পর্যায়ে দুই হাতের কব্জি হাঁটুর ওপর রাখতে হবে। এবার ডান হাতের তর্জনী ও মধ্যমাকে মুড়ে নিতে হবে।

* এবার বৃদ্ধা আঙুল দিয়ে ডান নাকের ছিদ্র বন্ধ করতে হবে। এরপর বাম নাক দিয়ে ধীরে ধীরে গভীরভাবে শ্বাস নিতে হবে। নিঃশ্বাস কিছুক্ষণ ধরে রাখুন। এবার ডান নাকের উপর থেকে আঙুল সরিয়ে ডান হাতের অনামিকা আঙুল দিয়ে বাম নাক বন্ধ করতে হবে। এবার ধীরে ধীরে ডান নাকের ছিদ্র দিয়ে শ্বাস ছাড়তে হবে।

* একইভাবে একবার ডান নাক ও একবার বাম নাক দিয়ে শ্বাস নিতে হবে। এসময় অনামিকা আঙুল দিয়ে নাকের ছিদ্র বন্ধ রাখতে হবে। এভাবে অন্তত পাঁচ মিনিট করুন। এই ব্যায়াম করার সময় শ্বাস-প্রশ্বাসের গতির দিতে নজর রাখুন।

এই ব্যায়াম শ্বাস-প্রশ্বাসের গতি স্বাভাবিক রাখতে ফুসফুস ভালো রাখতে সাহায্য করে। এটি অক্সিজেনের মাত্রা বাড়াতেও সাহায্য করে। এর ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা ও স্মৃতিশক্তি। হৃদযন্ত্র ভালো রাখতে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে এটি। ভালো ঘুমের জন্যও সহায়ক এই ব্যায়াম। যারা মানসিক চাপ কিংবা হতাশায় ভুগছেন, তাদের জন্যও এই ব্যায়াম উপকারী।

Related Articles

Back to top button