সাবধান! উচ্চ রক্তচাপে আপনার যে ৪টি খাবার খাওয়া যাবে না!

উচ্চ রক্তচাপের সমস্যা হলে একটু বেশিই সতর্ক থাকতে হয় একথা তো সবার জানা। এমন অবস্থায় কাঁচা লবণ না খাওয়া, নিয়ম মেনে সবজি ও ফল খাওয়া ইত্যাদি নিয়ম মেনে চলছেন কিন্তু সেইসঙ্গে ভুল খাবারও পাতে রাখছেন না তো! হয়তো আপনি জানেনই না যে, আপনার খাবারের তালিকায় থাকা কিছু খাবার উচ্চ রক্তচাপের সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে।

এদিকে উচ্চ রক্তচাপ মানে তো শুধু এক ধরনের সমস্যা নয়। বরং হৃদরোগ থেকে কিডনির সমস্যা- এধরনের অসংখ্য রোগের জন্ম দেয় এই উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপে সচেতন না হওয়া মানেই বাড়তি সমস্যা ডেকে আনা। তাই কোন খাবারগুলো উচ্চ রক্তচাপের সমস্যায় ক্ষতিকর তা জেনে রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক-

পাউরুটি

শহুরে জীবনে এই এক অভ্যাস আমাদের। বেশিরভাগ বাড়িতেই সকালে সময় বাঁচাতে পাউরুটি, ডিম, মাখন কিংবা জ্যাম-জেলি খাওয়া হয়। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে বদলাতে হবে এই অভ্যাস। খাবারের তালিকা থেকে মাখন-পাউরুটি বাদ দিন। কারণ পাউরুটিতে আছে প্রচুর সোডিয়াম। আমাদের শরীরে রক্তের ভারসাম্য নষ্ট করে দেয় সোডিয়াম। ফলস্বরূপ বাড়ে উচ্চ রক্তচাপের আশঙ্কা।

প্রসেস করা মাংস

মুখরোচক সব খাবার তৈরিতে প্রসেস করা মাংস ব্যবহার করেন? চিকেন সসেজ বা প্যাকেট করা মাংস রাখেন খাবারের তালিকায়? এই খাবারও কিন্তু হতে পারে উচ্চ রক্তচাপের কারণ। এ ধরনের মাংস সংরক্ষণের জন্য যেসব উপাদান ব্যবহার করা হয় তাতে থাকে প্রচুর সোডিয়াম। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে এড়িয়ে যাবেন প্রসেসড মিট।

স্যুপও হতে পারে ক্ষতির কারণ

স্যুপ খেতে কে না পছন্দ করে! তবে বাড়িতে স্যুপ তৈরি করাটা একটু কষ্টকর বলে বেশিরভাগই বাইরে থেকে প্যাকেটের স্যুপ এনে রান্না করে খান। এটি চটজলদি তৈরি করা যায় আবার খেতেও মজাদার। কিন্তু মজার এই খাবারেই লুকিয়ে আছে আপনার ক্ষতির কারণ। প্যাকেটের এই স্যুপে থাকে না কোনো ধরনের পুষ্টিকর উপাদান। এর বদলে থাকে প্রচুর সোডিয়াম। তাই উচ্চ রক্তচাপের সমস্যায় এড়িয়ে চলতে হবে এ ধরনের স্যুপ।

সস খাওয়া বাদ দিন

মুখরোচক খাবারের সঙ্গে সস না হলে কি চলে! নুডলস, পাস্তা, পাকোড়া, সিঙ্গারা সবকিছুতেই সস প্রয়োজন পড়ে। কিন্তু যদি আপনি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চান তবে সস, কেচআপ ইত্যাদি থেকে দূরে থাকুন। এগুলোতে থাকে প্রচুর সোডিয়াম ও অন্যান্য রাসায়নিক। তাই এ ধরনের খাবার খেলেই বেড়ে যাবে রক্তচাপ।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress