চঞ্চল মন! প্রতিদিন নিয়ম করে এই কয়েকটি কাজ করুন, মিলবে সুফল

কাজের মধ্যে কিছুতেই মনকে স্থির করতে পারেন না অনেকেই। কোনও জরুরী আলোচনার মধ্যেও কোথাও যেন ব্যস্ততা কাজ করে। ছটফট করা প্রতি মুহুর্তে। শান্তি নেই, মিলছে না স্বস্তি। ফলেই কোনও কাজেই সাফল্যের দিকটা নির্দিষ্ট হচ্ছে না। এমন অবস্থাতে মনকে সংযত রাখা একান্ত প্রয়োজন। তাই নিজের মধ্যে গড়ে তুলুন কয়েকটি সহজ অভ্যাস। নিজেকে শান্ত করে কাজে মন দিয়ে, তবেই এগিয়ে চলা উচিত। তাতে কাজও হয় তারাতারি।

ঠিক কী কী উপায় মন শান্ত থাকবে তা জেনে নিনঃ

১) ব্যায়াম করুনঃ মনকে শান্ত করতে সব থেকে বেশি উপকারী হল ব্যায়াম। ঘুম থেকে উঠে বেশ কিছুটা সময় নিজের হাতে রাখুন। এই সময় ব্যায়াম করে নিজেকে তরতাজা করে নিন ও মনকে শান্ত রাখুন।

২) অবসরে গান শুনুনঃ গান মানুষের মনকে সংযত করতে সাহায্য করে। হালকা মিউজিকসহ কোনও গান যদি শোনা অভ্যাস করে নিতে পারেন তবে তা থেকে মনকে অনেকটা বশে আনা যায়।

৩) দুশ্চিন্তা ত্যাগঃ একই সময় অনেকগুলো কাজ নিয়ে ভাবলে অবশ্যই তা মনের ওপর প্রভাব ফেলতে পারে। তাই মনকে নিজের আয়ত্বে রাখতে বেশি চিন্তা না কারই ভালো।

৪) বই পড়াঃ বই পড়লে অনেক বেশি মনকে সংযত রাখা যায়। অনেকটা সময় স্থির হয়ে বইয়ের পাতার দিকে নজর দিয়ে থাকলে তা থেকে উপকার পাওয়া যায়। তাই বই পড়া অভ্যাস করুন।

৫) মেডিটেশন করাঃ নিজের মনকে সংযত করতে মেডিটেশনের থেকে ভালো দাওয়াই আর হয় না। তাই প্রতিটা দিন নিজের জন্য কিছুটা সময় রাখুন।

৬) কম কথা বলাঃ কম কথা বলে বেশি করে শোনার অভ্যাস করুন। এতে ধৈর্য্য বাড়বে। তা থেকেই অভ্যাস তৈরি হবে নিজেকে একই জায়গায় বেশিক্ষণ আটকে রাখা। bs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress