ওজন কমাতে কি লিচু সাহায্য করতে পারে? দেখেনিন

নিয়ম মেনে শরীরচর্চাও সম্ভব হচ্ছে না অনেকের। এক্ষেত্রে সাধারণ একটি ফল লিচু ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে। এমনটাই জানাচ্ছে ইন্ডিয়ানএক্সপ্রেস। তবে খেয়াল রাখবেন, যেন একসঙ্গে অনেকগুলো লিচু খেয়ে ফেলা না হয়।

লিচুতে রয়েছে ভিটামিন এ ও সি, নানা খনিজ উপাদান যেমন ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ, কপার, ফলেট। এগুলো রক্তের উপাদান তৈরিতে সাহায্য করে। লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যেটি আমাদের রক্ত ও নালীর চাপ কমিয়ে রক্তের স্বাভাবিক গতি বৃদ্ধি করে। তাই লিচু খাওয়ার একটি উপকার হল রক্তচাপ নিয়ন্ত্রণে থাকা।

ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ফলে ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস থেকে আমরা রক্ষা পাই। এটি ত্বকের উজ্জলতা বাড়িয়ে তোলে। এতে প্রচুর ফাইবার ও জল থাকে যা হজমে সাহায্য করে এবং ওজন কমাতে ও সাহায্য করে। এটি শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

প্রয়োজনীয় পুষ্টি জোগানোর পাশাপাশি ওজন হ্রাসে সহায়তা করতে পারে লিচু। যখন ওজন কমানোর কথা আসে তখন অনেক খাবারের তালিকা সামনে আসে। লিচুর এদের মধ্যে বেশ কার্যকরী। এটি প্রচুর ফাইবারযুক্ত, যা শরীরকে টক্সিন থেকে মুক্তি দিয়ে ওজন হ্রাসে সহায়তা করতে পারে। এছাড়াও, ফল স্বাদে ভালো তবে ক্যালরির পরিমাণ কম। সুতরাং, যখনই আপনার জল এবং মিষ্টি খাওয়ার কথা মনে হবে, তখনই আপনি মিষ্টি খাবারের পরিবর্তে লিচু খেয়ে লিতে পারেন।

ফাইবারের পাশাপাশি এটি হজম প্রক্রিয়াটিকে সচল রাখে। ওজন হ্রাস করার চেষ্টা করছেন এমন মানুষদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। লিচু সেদিকটাও খেয়াল রাখে। এটি অন্ত্রের চলাচল সহজ করতে এবং দেহে প্রয়োজনীয় পুষ্টি বজায় রাখতে পারে।

আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সহায়তা করবে লিচু। লিচু রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে বলে বিশ্বাস করা হয়। কারণ পটাসিয়াম রয়েছে এবং কম পরিমাণের সোডিয়াম।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress