যে সাত কারণে লাউ খাবেন দেখেনিন একঝলকে

জনপ্রিয় এবং পরিচিত একটি সবজি হল লাউ। অনেকের পছন্দের সবজি এটি। সবজি, ভাজি যে কোনোভাবে লাউ রান্না করে খাওয়া যায়। লাউয়ে আছে কার্বোহাইড্রেড, প্রোটিন, ফ্যাট, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, খনিজ লবণ, আয়রন, নিকোটিনিক অ্যাসিড ইত্যাদি। এসব পুষ্টি উপাদানের সঙ্গে এতে রয়েছে জল শরীরের জল চাহিদাও পূরণ করতে সক্ষম লাউ।

* রক্তচাপ নিয়ন্ত্রণে

লাউ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়মিত রেখে হৃদযন্ত্র সুস্থ রাখে। এছাড়া এতে জল থাকায় শরীর ডিহাইড্রেড হওয়া থেকে রক্ষা পায়।

* হজমে সাহায্য করে

লাউয়ে দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার আছে। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সমস্যা সমাধান করে থাকে। এছাড়াও নিয়মিত লাউ খেলে অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান করে।

* ঘুমাতে সাহায্য করে

রাতে ঘুমের সমস্যা অনেকের আছে। এ সমস্যা কিছুটা কমিয়ে দেবে লাউ। রাতের খাবারে লাউ রাখুন। ভালো ঘুম হবে।

* জলশূন্যতা দূর করতে

লাউয়ে জলর পরিমাণ বেশি থাকে। গরমে শরীর জলশূন্যতা দূর করতে লাউ বেশ কার্যকর। আর এসময় জ্বর, ডায়রিয়া ও অন্যান্য বড় ধরনের অসুখে শরীরে জলর অভাব দেখা দেয়। প্রচুর পরিমাণে জল বের হয়ে জলশূন্যতার সৃষ্টি হয় এবং তা কিডনির ওপর প্রভাব ফেলে। তাই এ সময় খাদ্য তালিকায় লাউ রাখুন।

* নিখুঁত ত্বক পেতে

ত্বক ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে লাউ। এটি মুখের ত্বকের তেলের নিঃসরণের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এবং ব্রণের সমস্যা দূর করে। বিভিন্ন প্রকার ত্বকের সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে লাউ।

* ইউরিন সমস্যা সমাধানে

শরীরের অতিরিক্ত জল বের করে দিতে সাহায্য করে লাউ। ১ গ্লাস লাউয়ের জুসের সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পান করুন। ক্ষারীয় এই মিশ্রণটি এসিডিক মিশ্রণকে তরল হতে সাহায্য করে এবং প্রস্রাবের জ্বালাপোড়া কমাতে সাহায্য করে।

* ওজন কমতে সাহায্য করে

ফ্যাট ও ক্যালরির পরিমাণ খুব কম থাকে বলে লাউ ওজন কমাতে সাহায্য করে। রক্তের কোলেস্টেরল কমাতেও সাহায্য করে লাউ।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress