চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে যে ৫টি পরিবর্তন

চুল পড়া ব্যাপারটা সবার জন্যই ভীতির কারণ। প্রত্যেকে চায় চুল পড়া বন্ধ করতে। যদিও চুল পড়া রোধে তাৎক্ষণিক কোনো প্রতিকার নেই, তবে আমাদের দৈনন্দিন জীবনযাত্রার কিছু অভ্যাস চুল পড়ার কারণ হতে পারে। অন্যান্য কারণগুলো হলো চিকিৎসাজনিত, হরমোনের পরিবর্তন এবং জেনেটিক্যাল।

স্বাস্থ্যকর ডায়েট, কম মানসিক চাপ এবং সুনির্দিষ্ট জীবনধারা থাকলে তা চুল পড়া রোধে সহায়তা করে। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে চুল পড়া বন্ধে জীবনযাপনে পাঁচটি পরিবর্তন আনার কথা।

খাদ্যাভ্যাসে পরিবর্তন
চুল পড়া বন্ধ করার জন্য স্বাস্থ্যকর এবং সুষম খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। চুলের যত্ন নেয়ার জন্য নিয়মিত শরীরচর্চা এবং প্রোটিনজাতীয় খাদ্য গ্রহণ করুন। প্রতিদিনের ডায়েটে মাংস, মাছ, বাদাম, বেরি এবং সবুজ শাকসবজী জাতীয় খাবার রাখুন। আপনার চুল পড়া বাড়ছে নাকি কমছে সেদিকে খেয়াল রাখুন। চুল পড়া না বাড়লে চিকিৎসকের সাথে পরামর্শ করে বায়োটিন, ভিটামিন এ এবং বি এবং বিটা ক্যারোটিন জাতীয় মাল্টিভিটামিন গ্রহণ করুন। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না।

ধূমপান থেকে বিরত থাকুন
ধূমপানের ফলে শুধু চুলই পড়ে না এটি সামগ্রিক স্বাস্থ্যের ক্ষতিও করে। এছাড়া অন্যান্য স্বাস্থ্য সমস্যা এড়াতে সবচেয়ে কার্যকর উপায় হলো সম্পূর্ণভাবে ধূমপান ত্যাগ করা । গবেষণায় দেখা গেছে যে ধূমপান চুলের ফলিসেলসের ক্ষতি করে এবং চুলের বৃদ্ধি ব্যহত করে।

বাইরে বের হলে মাথা ঢেকে রাখুন
এই সত্যটি জেনে আশ্চর্য হবেন যে, সূর্যের আলট্রাভায়োলেট (ইউভি) রশ্মি আপনার চুলের ক্ষতি করতে পারে। ইউভি রেডিয়েশনের ওভার এক্সপোজার চুলের প্রোটিনগুলোকে ক্ষতিগ্রস্ত করে এবং দুর্বল করে তোলে। চুলের বৃদ্ধির জন্য এবং দীর্ঘকালীন চুলের সামগ্রিক গুণগত মান বজায় রাখতে প্রোটিন খুব প্রয়োজনীয়। তাই ইউভি রশ্মি থেকে বাঁচতে মাথা ঢেকে রাখা আপনার জন্য বুদ্ধিমানের কাজ হতে পারে।

স্ট্রেস বা মানসিক চাপ দূর করুন
চুল পড়াসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যার অন্যতম প্রধান কারণ হলো মানসিক চাপ। মানসিক চাপ চুল পড়া বাড়ায় এবং চুলের বৃদ্ধিতে বাধা দেয়। চুল পড়া কমাতে মানসিক চাপমুক্ত থাকতে চেষ্টা করুন এবং নিয়মিত শরীরচর্চা এবং মেডিটেশন করার চেষ্টা করুন।

ওভার স্টাইলিং পরিহার করুন
স্টাইলিং সরঞ্জামগুলোর অতিরিক্ত ব্যবহার চুলের ফলিসেলসকে মারাত্মকভাবে ক্ষতি করে। চুলের স্টাইলিং সরঞ্জামগুলোর অত্যধিক ব্যবহার যেমন ব্লো-ড্রায়ার এবং স্ট্রেটেনিং আয়রন সহজেই চুলের গোঁড়া এবং লকগুলোর ক্ষতি করতে পারে।

স্টাইলিং সরঞ্জামগুলোর নিয়মিত এবং অতিরিক্ত ব্যবহার চুলের বৃদ্ধিকে প্রভাবিত করে এবং চুলকে দুর্বল ও পাতলা করে তোলে। তাই হিট-স্টাইলিং সরঞ্জামগুলো কম এবং প্রয়োজনীয় সতর্কতাসহ ব্যবহার করা উচিত।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress