যেসব খাবারগুলো চুল পড়া বন্ধ করতে সাহায্য করে? দেখেনিন

প্রতিদিনই চুল পড়ার বহর দেখে মন খারাপ হয়? চুল মাথায় না থেকে গড়াগড়ি খায় ঘরের মেঝেতে? ভাববেন না এই সমস্যা শুধু আপনার। সমস্যাটি আপনার মতো আরো অনেকেরই। যদিও দিনে একশোটি পর্যন্ত চুল ওঠাকে স্বাভাবিক বলেই ধরা হয়, তবু প্রতিদিন গোছা গোছা চুল উঠে যাওয়াটাও সমস্যা। তাই খাবার তালিকা বদলে এমনকিছু রাখুন যা খেলে চুল পড়া বন্ধ হয়। চলুন জেনে নেই-

৫. বাদাম
সুস্থ চুল পেতে আর চুল পড়া বন্ধ করতে চাইলে খেতে পারেন বাদাম। আখরোট আর আমন্ড মানেই পুষ্টি আর সুস্বাস্থ্যের নিশ্চয়তা। বায়োটিন, বি ভিটামিন, ওমেগা থ্রি আর সিক্স ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে বাদামে। চুলের কিউটিকল মজবুত করতে আর স্ক্যাল্পে পুষ্টি জোগাতে রোজ একমুঠো করে বাদাম খান।

৪. ডিম
ডিম দেখলে নাক সিঁটকান আর দুধের গন্ধও সহ্য করতে পারেন না? চুল তো আপনারই পড়বে! চুলের গোড়ায় নিয়মিত প্রোটিনের জোগান দিতে এই খাবারগুলো খেতেই হবে। চুল পড়া বন্ধ করে চুলের ঘনত্ব বাড়াতে প্রতিদিন খান ডিম, দুধ আর দই। ডেইরিজাত খাদ্যে প্রচুর বায়োটিনও রয়েছে যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

৩. পালংশাক
চুল পড়া বন্ধ করতেই আজ থেকেই খেতে শুরু করুন পালংশাক। ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতে পারে অ্যান্টি-অক্সিডান্ট, যা পালংশাকে রয়েছে পুরো মাত্রায়। পালংয়ের ভিটামিন বি আর ভিটামিন সি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। অল্প কদিনেই চুল পড়া বন্ধ হবে।

২. স্ট্রবেরি
চুল পড়া বন্ধ করতে আরেকটি অব্যর্থ খাবার স্ট্রবেরি। অ্যালোপেশিয়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করতে পারে স্ট্রবেরি। স্ট্রবেরির ফলিক অ্যাসিড আর ভিটামিন বি-এর পুষ্টি চুলের সামগ্রিক স্বাস্থ্যের পক্ষেও খুবই জরুরি।

১. মুশুর ডাল
তোফু, সয়াবিন ও মটর নিরামিশাষিদের আয়রন ও প্রেটিনের একটি গুরুত্বপূর্ণ উৎস। এই সবকটি খাবারই চুলের স্বাস্থ্যের জন্যেও ভীষণ জরুরী।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress