জেনেনিন জল কম পান করলে ঠিক কী কী ক্ষতি হচ্ছে আপনার!

Written by News Desk

Published on:

বাড়িতেই দিন কাটছে তো? অবশ্য এই সময়ে বাড়িতে না থেকেও উপায় নেই। আর তা করতে হবে নিজের এবং অন্যের ভালোর জন্যই। কিন্তু সারাদিন বাড়িতে থাকার মানে হলো পরিশ্রমের কাজ না করা।

এদিকে সুযোগ পেলেই বিছানায় একটু গড়িয়ে নেয়া। গরম যদিও পরতে শুরু করেছে, তবু জল তৃষ্ণা পাচ্ছে কম। জলও কম পান করা হচ্ছে। এই সুযোগেই যে আরও অনেকগুলো সমস্যা আপনার শরীরে বাঁধতে শুরু করেছে, তা আপনি জানতেও পারছেন না। জল কম পান করলে কী ক্ষতি হয়, জেনে নিন-

ক্লান্তি: আপনার শরীরে যখন জলের অভাব দেখা দেবে তখন মাথায় এক ধরনের ব্যথা অনুভব করবেন। মাইগ্রেন বা চোখের সমস্যা না থাকার পরেও মাথাব্যথা হলে বুঝবেন আপনার ‘ওয়াটার থেরাপি’ প্রয়োজন। জলের অভাব হলে অল্পতেই আপনি ক্লান্ত অনুভব করবেন। কাজের ফাঁকে ফাঁকে তাই জল পান করুন। সতেজ থাকবেন।

অল্পেই অসুখ: অসুস্থ অনুভব করলেই গাদাগাদা ওষুধ নয়, চেষ্টা করুন জল পানের পরিমাণ বাড়াতে। জল আমাদের শরীরের টক্সিন ও ব্যাকটেরিয়াকে শরীর থেকে বের করে দেয়। জল যদি কম পান করা হয় তখন সেসব ক্ষতিকর উপাদান শরীরেই থেকে যায়। আর আপনার অসুখে আক্রান্ত হওয়ার ভয়ও বেড়ে যায়।

প্রস্রাবে জ্বালাপোড়া: প্রস্রাবের মাধ্যমে আমাদের শরীরের অনেক বিষাক্ত উপাদান বের হয়ে যা। কিন্তু জল কম পান করলে শরীর তার পর্যাপ্ত টক্সিন বয়ে নিয়ে যাওয়ার উপকরণ পায় না। তাই প্রস্রাব কম হওয়ার পাশাপাশি তাতে জ্বালাভাবও থাকে।

কোষ্ঠকাঠিন্য: জল কম জল করলে শরীর কোলন বর্জ্য জমা করার সময় মল থেকেও জলটুকু শুষে নেবে। ফলে মল কঠিন হয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে তোলে।

ক্ষুধা: কিছু খাওয়ার কিছুক্ষণ পরই আবার ক্ষুধা পেয়েছে বুঝতে পারলে এবং বারবার এমন হতে থাকলে জল পান করুন বেশি বেশি।

ত্বকের সমস্যা: জল কম পান করলে তার প্রভাব ত্বকে পড়বেই। ত্বক নিষ্প্রাণ হতে একদমই সময় নেবে না। সেই সঙ্গে ত্বকে নানা অসুখও দেখা দেবে। তাই ত্বক ভালো রাখতে প্রচুর জল পান করুন।

Related News