সুস্থতার জন্য কতক্ষণ রোদে থাকতে হবে? জেনেনিন

আমরা সবাই জানি, রোদ হলো ভিটামিন ডি এর সবচেয়ে ভালো উৎস। এটি আমাদের শরীরের বিভিন্ন ক্রিয়া সম্পাদন করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ প্রয়োজন হয়। আমরা ভাগ্যবান যে, সূর্যের আলো প্রচুর পেয়ে থাকি, কিন্তু নানা দেশে প্রচুর লোক ভিটামিন ডি এর ঘাটতিতে ভুগছেন।

ট্যানিং কিংবা রোদে পোড়ার ভয়ে আমরা রোদে খুব বেশি সময় থাকতে চাই না। অন্যদিকে শুধু খাদ্য থেকে এই পুষ্টি পর্যাপ্ত পাওয়া সম্ভব নয়। সুতরাং প্রয়োজনীয় ভিটামিন ডি পেতে কতক্ষণ রোদে থাকা প্রয়োজন তা প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

কতক্ষণ রোদে থাকতে হবে
এই সমালোচনামূলক প্রশ্নের উত্তর খুঁজতে, পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ভ্যালেন্সিয়া (ইউপিভি) এর সোলার রেডিয়েশন রিসার্চ গ্রুপের গবেষকরা একটি বিশদ গবেষণা করেছেন। সমীক্ষার ফলাফল সায়েন্স অব টোটাল এনভায়রনমেন্ট জার্নালে প্রকাশ হয়েছিল।

গবেষণা অনুসারে, বসন্ত এবং গ্রীষ্মে রোদে ১০ থেকে ২০ মিনিট থাকলেই তা যথেষ্ট। তবে শীতকালে কমপক্ষে ২ ঘণ্টা রোদে থাকতে হবে। কারণ শীতকালে আমাদের শরীরের কেবল ১০ শতাংশ সূর্যের রশ্মির সংস্পর্শে আসে। তাই প্রচুর ভিটামিন ডি পেতে সময় লাগে।

গ্রীষ্মে আমাদের দেহের ২৫ শতাংশ সূর্যের আলো পায় এবং পুষ্টি গ্রহণ করতে কম সময় প্রয়োজন হয়। সর্বাধিক ভিটামিন ডি পেতে রোদে থাকার সর্বোত্তম সময় হলো সকাল ১০টা থেকে ৩টা অবধি।

ভিটামিন ডি এর গুরুত্ব
যখন আমাদের ত্বক সূর্যের আলোর সংস্পর্শে আসে তখন এটি কোলেস্টেরল থেকে ভিটামিন ডি তৈরি করে। এই পুষ্টিগুণ দেহে ক্যালসিয়াম এবং ফসফেট শোষণের জন্য অত্যাবশ্যক। এটি আপনার দাঁত এবং হাড়কে শক্তিশালী রাখতে সহায়তা করে। ভিটামিন ডি এর ঘাটতি হাড় হ্রাস, দুর্বল পেশী, রিকেটস এবং অস্টিওপোরোসিসের মতো বেশ কয়েকটি স্বাস্থ্যগত সমস্যার কারণ হতে পারে।

ভিটামিন ডি এর অন্যান্য উৎস
কেবলমাত্র কয়েকটি খাদ্যে ভিটামিন ডি রয়েছে, তা-ও অল্প। ঢেঁড়স, দুগ্ধজাত পণ্য এবং মাশরুমে অল্প ভিটামিন ডি পাওয়া যায়।

News Desk

Recent Posts

ভিটামিন ডি এর অভাবে হতে পারে যে ৫ রোগ

ভিটামিন ডি সানসাইন ভিটামিন নামেও পরিচিত। শরীর সূর্যালোকের সংস্পর্শে এলেই শরীরে ভিটামিন ডি’র যোগান মেলে। যদিও কিছু খাবার থেকে এটি…

17 mins ago

খালি পেটে ভেজানো কাঠবাদাম খেলে মিলবে যে উপকার

কাঠবাদাম শরীরের জন্য খুবই উপকারী। বিভিন্ন ধরনের স্বাস্থ্যগুণে ভরপুর কাঠবাদাম। মিনারেলস, ভিটামিন ও ফাইবার আছে এই বাদামে। তবে পানি ভেজানো…

55 mins ago

প্রস্রাবে ফেনা হওয়া কঠিন রোগের লক্ষণ নয় তো?

প্রস্রাবের নানা সমস্যায় ভোগেন কমবেশি সবাই। এই যেমন ধরুন পানি কম পান করলে প্রস্রাবে জ্বালাপোড়া হতে পারে। আবার সঠিক পরিমাণে…

1 hour ago

তুলসি পাতা চিবিয়ে খাওয়া যে কারণে ক্ষতিকর

তুলসি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী, একথা সবারই জানা। এটি একটি জাদুকরী ভেষজ যা সব ধরনের রোগ নিরাময় করতে পারে! যুগ…

2 hours ago

অতিরিক্ত ঘাম কেন হয়, কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি ও…

12 hours ago

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

14 hours ago