ডেঙ্গু সারাতে পেঁপে পাতার রস কি সত্যিই উপকারী? জেনেনিন

সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা। এমনকী লক্ষণও বদলেছে এই অসুখটির। তাই সহজে ধরা পড়ছে না। আবার ধরা পড়লেও বিশেষকিছু করার থাকছে না। খুব অল্প সময়েই মানুষ চলে যাচ্ছেন ডেঙ্গু শকে।

সারা বছর ধরে কম-বেশি আক্রান্ত হলেও বর্ষায় এই রোগের প্রভাব অনেকটাই বেড়ে যায়। বর্ষায় বিভিন্ন জায়গায় জমা জলে ডিম পাড়ে ডেঙ্গু মশা।

ডেঙ্গু মোকাবেলা করতে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। বাড়ির চারপাশ পরিষ্কার রাখার পাশাপাশি সবসময় মশারি টানিয়ে ঘুমাতে হবে। এছাড়া ঘর থেকে মশা তাড়ানোর জন্য কয়েল, অ্যারোসল বা অন্য যেকোনো পদ্ধতি অবলম্বন করা যেতে পারে।

ডেঙ্গু থেকে সুস্থ হতে খুবই কার্যকর হতে পারে পেঁপে পাতার রস। এতে আছে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। ফলে ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়। একাধিক গবেষণায়ও এর প্রমাণ মিলেছে।

যেভাবে তৈরি করবেন
পেঁপের পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হামান্দিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন।

যেভাবে খাবেন
পেঁপে পাতার রস ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিনবেলা তিনকাপ করে দিন। রোগী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবে। তবে সঙ্গে চিকিৎসকের পরামর্শও জরুরি।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress