ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে এই ৫টি খাবার, জানাচ্ছে চিকিৎসক

পুষ্টিকর ও সুষম আহার শুধু যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে তা কিন্তু নয়। বরং একাধিক জটিল ও কঠিন রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে।  এ রকম বেশ কয়েকটা খাবার রয়ছে যা ক্যানসারের মতো মারণব্যাধি রোধ করতে সাহায্য করে। যদিও চিকিৎসকরা জানিয়েছেন সেই অর্থে এমন কোনও একটি খাবার বা এক ধরনের খাবারের নাম উঠে আসেনি যা খেলে ক্যানসার রোধ করা যাবে। তবে এটাও ঠিক বেশ কিছু শাক-সবজি ফল মূল এমন রয়েছে যা খাওয়া শরীরের পক্ষে বেশ উপকারী। আর এই খাবারগুলো নিয়মিত খেলে হার্টের অসুখ, ডায়বিটিস এমনকি ক্যানসারের মতো অসুখ দূরে রাখতে সাহায্য করে।

নিত্যদিনের খাদ্য তালিকায় বেশ কয়েকটি শাক সবজি ও ফল যেমন ব্রোকোলি, বেরি, রসুন সহ একাধিক প্ল্যান্ট বেস্ড ফুড  ক্যানসার রোধ করতে সাহায্য করে। এই সব খাবারে ক্যালোরি ও ফ্যাট যেমন কম তেমন আবার ফাইটোকেমিকেলস ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমানে। এই সব উপদান ক্যানসার প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভুমিকা নিতে পারে।

ক্যানসার প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে এ রকমই পাঁচটি খাবারের তালিকা রইল আপনাদের জন্য-

ফ্ল্যাক্সসিড– ফ্ল্যাকসিডে প্রচুর পরিমানে লিগন্যান পাওয়া যায়। এই উপাদানগুলি এস্ট্রোজেন নির্ভরশীল ক্যানসার যেমন ব্রেস্ট ক্যানসার রোধ করতে সাহায্য করে। এই ফ্ল্যাক্সসিড ও ফ্ল্যাক্সসিডের তেল হল বিশেষ ধরনের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এএলএ-র হাতে গোনা কয়েকেটি সৌর্সের অন্যতম। যে কোষগুলির কারণে ব্রেস্ট ক্যানসার হয় সেই কোষগুলিকে এই বিশেষ উপাদান সেগুলির প্রতিরোধ করে।

হলুদ- হলুদে কারকিউমিন বলে বিশেষ একটি উপাদান রয়েছে। যে সব ক্যানসার সেলের কারনে ব্রেস্ট, গ্যাস্ট্রোইনটেস্টিন্যাল, লাঙ্গ ও ক্সিন ক্যানসার হয় সেগুলোকে নিয়ন্ত্রণে রাখে এই উপাদানটি। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে এই ধরণের ক্যানসার সেলের সঙ্গে লড়াই করে এগুলির ক্ষমতা হ্রাস করতে পারে এই কারকিউমিনে কোষের রক্ষা করার পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটারি কার্যকারিতা রয়েছে।

ব্লুবেরি- ব্লুবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যানসারের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ব্লুবেরিতে যে ফাইটোকেমিক্যাল রয়েছে সেগুলি নানা ধরনের ব্রেস্ট ক্যানসার প্রতিরোধ করতে ভীষণ কার্যকরী। এছাড়া ব্লুবেরিতে এলাজিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমানে। এই অ্যান্টিঅক্সিডেন্টের অ্যান্টি ক্যানসার কার্যকারিতা রয়েছে।

ব্রোকোলি- এতে রয়েছে ক্যানসারের সঙ্গে লড়াই করতে পারে বিশেষ ধরনের প্রাকৃতিক উপাদান, ইনডোল-থ্রি-কারবিনোল। এই বিশেষ উপাদান অ্যাস্ট্রোজেনের মেটাবলিজম নিয়ন্ত্রণ করে ব্রেস্ট টিউমার সেলের গ্রোথ থমকে দেয়।  এর পাশাপাশি হরমোন নির্ভরশীল ক্যানসার যেমন ব্রেস্ট, সার্ভিক্স ও প্রোস্ট্রেট ক্যানসারের বিরুদ্ধে সুরক্ষা দেয়।

মাশরুম- মাশরুমের অ্যান্টি ইনফ্লেমেটারি, অ্যান্টিভাইরাল, কোলেস্টেরল কম করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার মত একাধিক কার্যকারিতা রয়েছে। এখানেই শেষ নয় এর পাশাপাশি  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে মাশরুম। পাশাপাশি মাশরুমে ভাল পরিমামে ডায়েটারি নিয়াসিন (ভিটামিন বি ) ও রাইবোফ্লেভিন (ভিটামিন বি২) রয়েছে। কোরিয়ায় ব্রেস্ট ক্যানসার রোগীদের নিয়ে একটি গবেষণায় মাশরুমের ব্রেস্ট ক্যানসার নিয়ন্ত্রণ উল্লেখ্যযোগ্য কার্যকারিতা দেখা যায় বলে জানা গিয়েছে।bs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress