আপনি জানেন কি কুমড়ো খেলে চোখ থেকে শুরু করে ত্বক ভাল থাকবে সব? জানাচ্ছে বিশেষজ্ঞরা

প্রিয় সবজি বা তরকারি হিসেবে কুমড়োর তেমন নাম ডাক না থাকলেও বাঙালী হেঁশেলে কুমড়োর গ্রহণযোগ্যতা ভালই। তবে অন্যান্য সবজির তুলনায় অবহেলিত বেগুন ভাজা বা বেগুনি নিয়েও যে পরিমান মাতামাতিআছে কুমড়ো নিয়ে সেটাও নেই। খুব বেশি হলে কুমড়ো ছক্কার যা একটু ক্রেজ আছে। চিরকাল অনেকটা পার্শ্বচরিত্রে থাকার মত আর পাঁচটা নিরমিষ তরকারীর ভিড়ে সেই পিছনের সারিতেই থেকে যায় কুমড়োর নানান পদ। অনেকের আবার কুমড়োর প্রতি প্রবল বিতৃষ্ণা রয়েছে। কিন্তু জানেন কি এই কুমড়োই চোখ থেকে শুরু করে একাধিক শারীরিক সমস্যায় ভীষণ কার্যকরী? এ

কুমড়ো ভীষণ পুষ্টিকর

কুমড়োয় প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ   জিঙ্ক, পোটাশিয়াম, কপার, আয়রণ ও ম্যানগানিজের মতো প্রাকৃতিক খনিজ পদার্থ রয়েছে। আবার প্রচুর পরিমানে ভিটামিন এ যেমন রয়েছে তেমন কুমড়োতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন বি২ , ভিটামিন সি ও ভিটামিন ই। এখানেই শেষ নয় এতে কুমড়োতে ক্যালোরির মাত্রাও বেশ কম।

কুমড়ো হজম প্রক্রিয়ায় সাহায্য করে

কুমড়োতে প্রচুর পরিমানে ফাইবার আছে। এই ফাইবার খাবার হজম করতে সাহায্য করে।

কুমড়োতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে

কুমড়োতে আল্ফা-ক্যারোটিন, বিটা ক্যারোটিন ও বিটা ক্রিপ্টোজ্যানথিনের মতো অ্যান্টি অক্টিডেন্ট রয়েছে। এগুলো হার্ট ও ক্যানসারস মতো রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে

কুমড়োতে ভিটামিন এ ও ভিটামিন সি রয়েছে এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভীষণ কার্যকরী। পাশাপাশি ভিটামিন ই, আয়রণ ও ফোলেট থাকায় এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরও মজবুত করে তোলে।

চোখের জন্য ভীষণ ভাল কুমড়ো

কুমড়োয় প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে। লিউটেইন ও জ়িয়াজ্যানথিন নামক উপাদানগুলি চোখের স্বাস্থ্য ভাল রাখে। অনেক সময় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি হারানো থেকে চোখের বেশ কিছু সমস্যা দেখা যায়। কুমড়োতে থাকা এই উপাদানগুলি এই সব সমস্যায় ভীষণ কার্যকরী।

ওজন কমাতে সাহায্য করে কুমড়ো

কুমড়োতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে কিন্তু সেই তুলনায় এতে ক্যালোরি অনেকটা কম। পাশাপাশি এতে প্রচুর পরিমাণ ফাইবার কুমড়ো দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। সহজে খিদে পায় না।

ত্বক ভাল রাখতেও খেতে পারেন কুমড়ো

কুমড়োয় প্রচুর পরিমানে বিটা ক্যারোটিন রয়েছে। এই উপাদান সূর্যের ক্ষতিকারক রশ্মীর থেকে ত্বকের রক্ষা করে। আবার এতে অ্যান্টি অক্সিডেন্টস থাকায় ত্বকের স্বাস্থ্য ভাল রাখে।bs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress