সাধারণ যে ৫টি খাবারেই দূর হবে আপনার উদ্বেগের সমস্যা, দেখেনিন

Written by News Desk

Published on:

উদ্বেগ জীবনেরই একটি অধ্যায়। জীবনের নানা সময়ে টানাপোড়ন থেকে জন্ম নেয় এ উদ্বেগ। কোনো না কোনো সময় প্রায় প্রত্যেকেই শিকার হয়েছেন মানসিক উদ্বেগের। আর এর থেকে বাঁচতে একেক জন একেক পন্থা ব্যবহার করে থাকেন। তবে এ ক্ষেত্রে শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও যত্ন নেওয়া প্রয়োজন। নানা পন্থা সাময়িক ভাবে কাজে এলেও পরবর্তীতে তা সৃষ্টি করে অনেক সমস্যার। তবে এবার মানসিক উদ্বেগ কমায় আবার শরীরেরও যত্ন নেয় এমন কিছু খাবারের সন্ধান পাওয়া গেছে।

চলুন দেখে নেওয়া যাক খাবারগুলো কী কী-
ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্রবেরির মতো ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট আছে। এ সব ফল মস্তিষ্কের কোষগুলোকে সচল ও সজীব রাখে।

গ্রিন টি, ল্যাভেন্ডার বা ক্যামেমাইল চায়েঅ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। তা স্নায়ুকে শান্ত রাখে। এ ছাড়াও চা পানের অভ্যাস শরীরের দূষিত পদার্থ বাইরে বার করে দেয়।

ডার্ক চকোলেটে রয়েছে এমন কিছু পুষ্টি যৌগ যা মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে।

কাঠবাদাম, আখরোট, চিনেবাদামে রয়েছে ভরপুর প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ম্যাগনেশিয়াম। এ সব মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে।

কমলা লেবু, গাজর, পালং শাক, বাঁধাকপি, লেটুস পাতার মতো কিছু ভিটামিন সি সমৃদ্ধ খাবার স্নায়ুকে শান্ত রাখতে এবং উদ্বেগ কমাতে সাহায্য করে।bs

Related News