পার্ফেক্ট মেকআপ লুক পেতে মেকআপের আগে আপনার ত্বকের যত্ন নিন এভাবে, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

মেকআপ করার সময় অধিকাংশ মহিলাই ত্বকের যত্ন নিতে ভুলে যান তাই বেশি কিছু না ভেবেই ত্বকে সরাসরি মেকআপ সামগ্রী লাগিয়ে ফেলেন তারা। কিন্তু আপনি কি জানেন ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে ও মেকআপ দীর্ঘস্থায়ী করতে মেকআপের আগে এই কাজগুলো না করলেই নয়? যেমন-

মেকআপের আগে মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন  

মেকআপ করার আগে অবশ্যই মুখ পরিষ্কার করে নিন। মুখ যাতে তেলতেলে বা ময়লাযুক্ত না হয় সেদিকে খেয়াল রাখুন। মুখ পরিষ্কার করে নিলে ত্বক মসৃণ হয়ে যাবে আর মেকআপ করেও সুবিধে হবে। তাই জেন্টাল এক্সফোলিয়েটিং মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন এতে ত্বকের ওপর জমে থাকা মৃত কোষ ও ময়লা পরিষ্কার হয়ে যাবে। এই ধরণের ফেস ওয়াশ ত্বককে হাইড্রেট ও ফ্রেশ করে তুলবে।

ত্বক পরিষ্কার করে টোনার লাগিয়ে নিন

মুখ ধোওয়ার পর টোনার লাগাতে ভুলবেন না। কারণ মুখ ধোওয়ার পর রোমকূপের যে মুখ খোলা থাকে  টোনার সেই মুখ টাইট করে দেয়। এর জন্য এক টুকরো তুলোয় অল্প যে কোনও সুদিং টোনার নিয়ে মুখে ও গলায় ভাল করে লাগিয়ে রাখুন। টোনার টি-জোনের আশেপাশে লাগাতে ভুলবেন না।

 সিরাম ব্যবহার করুণ

মেকআপ দীর্ঘস্থায়ী করতে ও ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মুখে ও গলায় টোনার লাগানোর পর সিরাম লাগিয়ে নিন। আপনার ত্বকের ধরণ অনুযায়ী সিরাম বাছুন। যাতে ত্বক ভাল থাকে ও ত্বকে পর্যাপ্ত আর্দ্রতা বজায় থাকে। এমন সিরাম বাছুন যাতে উপাদান হিসেবে যেন অ্যান্টিঅক্সিডেন্ট, বিটামিন সি, জিঙ্ক ও অ্যামিনো অ্যাসিড থাকে। এই সবকটি উপকরণ ত্বককে মসৃণ ও হাইড্রেটেড রাখে।

কোনও মতে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না

মেকআপের আগে মুখে ময়শ্চারাইজার লাগিয়ে নিলে ত্বকে ক্লান্তির ছাপ পড়বে না। তক তরতাজা থাকবে ও মেকআপ বেস ময়শ্চারাইজারের কারণে আরও ভাল ভাবে ত্বকের সঙ্গে মিশে যাবে। আরও ভাল হয় যদি ভিটামিন ই ও হায়ালিউরোনিক অ্যাসিড যুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করুণ। তবে ময়শ্চারাইজার বুঝে মুখে লাগান, আঙুলে ময়শ্চারাইজার নিয়ে আলতো করে পুরো মুখে লাগিয়ে নিন। এতে ত্বক বেশি তেলতেলে হবে না। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না।bs

Related News