আপনার কি খাই খাই বাতিকে বাড়ছে ওজন? তাহলের খাদ্যতালিকায় রাখুন এইসব লো কার্ব খাবার

Written by News Desk

Published on:

অফিসে কাজের ফাঁকে কিংবা ছুটির দিনে পেট পুরে দুপুরের খাওয়ার পরও সারাক্ষণ আপনার খাই খাই বাতিক আপনাকে তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে। এই খিদের তাড়না এমন যে এর ফলে বারবার বাঘ্যাত ঘটে আপনার ফিটনেস রিজিমে। অধিকাংশ ক্ষেত্রেই বুঝেশুনে পুষ্টিকর খাবার খাওয়ার বদলে হাত ছোটে অস্বাস্থকর কিন্তু সহজলভ্য জাঙ্ক ফুডের দিকে। এই অভ্যেস থেকে বেরোতে না পারলেই বিপত্তি। এই নিয়ে তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করেছেন পুষ্টিবিদ দিব্যা সোবতি।

নিউট্রিশনিস্ট জানাচ্ছেন, ভুল কার্বোহাইড্রেট খাওয়া মানেই রক্ত শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়া। আর এর ফলে প্রভাব পড়ে আমাদের মন মেজাজের ওপরেও। দেখা দেয় মেজাজের ওঠানামা ফলে আরও ঝোঁক বাড়ে বেশি কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়ার দিকে। কিন্তু এরকমটা দীর্ঘদিন হতে দেওয়া ঠিক না। তাই এই সময় ভুলভাল খাবার না খেয়ে লো-কার্ব স্ন্যাক্স খাওয়ার অভ্যেস করা ভাল। এতে খিদে চোখের হোক বা পেটের সব মিটবে। আবার শরীর পুষ্টি পাবে। লো-কার্ব স্নাক্স হিসেবে কী কী খেতে পারেন দেখে নিন-

ফল- স্বাস্থকর খাদ্যতালিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ ফল। অধিকাংশ ফলেই ক্যালোরি থাকে অনেক কম তুলনায় পুষ্টিকর উপাদান থাকে অনেক বেশি। তাই ফল খেলে খিদেও মেটে আর ওজনও বাড়ে না। তবে এ ক্ষেত্রে ফলের রসের বদল গোটা ফল খেলেই খিদে মিটবে।

বেবি ক্যারট- পুষ্টিতে একেবারে ঠাসা এই বেবি ক্যারট। একটি মাঝারি মাপের বেবি ক্যারটে খেলে  ৫ক্যালোরি ও ১ গ্রাম কার্বোহাইড্রেট পায় শরীর। আর এতে কোনও ফ্যাট বা কোলেস্টেরলও থাকে না।

এক মুঠো বাদাম- লো কার্ব ডায়েটের জন্য বাদাম একেবারে আদর্শ খাবার। বাদমে হেলদি ফ্যাট বেশি থাকে আর কার্বোহাইড্রেট থাকে ভীষণ কম। পাশাপাশি বাদামে নানা রকমের পুষ্টিকর উপাদান। যেমন ভিটামিন ই, ম্যাগনেশিয়াম ও সেলেনিয়াম থাকে।

আনপ্রসেস্ড চিজ- শেডার চিজ, ফেটা কিংবা পনির শরীরের জন্য ভীষণ পুষ্টিকর। এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২ ও হেলজি ফ্যাট থাকে। তবে চিজ মাত্রাতিরিক্ত খাওয়া ঠিক নয়।

আমন্ড- একদিকে যেমন লো কার্ব তেমন আবার পুষ্টিতে ভরা এই আমন্ড বাদাম এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, রাইবোফ্ল্যাভিন, কপার, ফসফরাস ও ম্যাঙ্গানিজ রয়েছে

ফুল ফ্যাট ইয়গহার্ট- ফুল ফ্যাট ও ঘণ ইয়গহার্ট যেমন পেট ও মন ভরিয়ে তোলে তেমন শরীরের জন্য উপকারী ও চট করে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে না।bs

Related News