সম্পর্ক ভাঙার ৫টি লক্ষণ সম্পর্কে জেনেনিন

Written by News Desk

Published on:

তীব্র ভালোবাসার সম্পর্কও একসময় ভেঙে যেতে পারে। কিছু ক্ষেত্রে সম্পর্ক এমন একটা জায়গায় পৌঁছায় যে সেই সম্পর্ক না থাকাই কল্যাণকর। মার্কিন ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং ম্যারেজ কাউন্সেলর গুন্টার এই প্রসঙ্গে একটি প্রতিবেদনে এমন ৫টি লক্ষণের কথা উল্লেখ করেছেন, যেগুলো প্রকট হয়ে উঠলে বুঝতে হবে যে সম্পর্ক ভেঙে যাওয়ার পথে-

খাঁটি ভালোবাসাটার পাশাপাশি সম্পর্কে সৎ থাকাটাও জরুরি। সময়ের সঙ্গে সঙ্গে যদি পরস্পরের প্রতি যত্ন কমতে থাকে এবং কথাবার্তা, যোগাযোগে গাঢ়ত্ব কমে যায়, অনেক বেশি কৃত্রিম হয়ে যায়, তবে সেটা অবশ্যই ভাঙনের লক্ষণ।

সম্পর্কের ভেতরে ভালোবাসা বিদ্যমান থাকলে ছোটখাটো বিষয় নিয়ে বিরক্তি মানুষ কাটিয়ে ফেলে। কিন্তু সম্পর্ক ভঙ্গুর হলে সেই ছোটখাটো বিষয়গুলিই হঠাৎ বৃহৎ সমস্যা হয়ে দাঁড়ায়। এমনটা প্রতিনিয়ত হতে থাকলে বুঝতে হবে যে দুজনের মধ্যে বন্ধনটা দুর্বল থেকে দুর্বলতর হয়ে পড়ছে।

সব সম্পর্কেই পাওয়ার স্ট্রাগল থাকে। অর্থাৎ একজন আর একজনকে অবদমন করে থাকেন, আর অন্যজন সেটা মেনেও নেন। যদি এই মেনে নেওয়াটা একটা সময় পরে যদি খুবই কঠিন হতে থাকে, বারবার সংঘাত হতে থাকে তবে সম্পর্ক ভাঙনের মুখে।

সংবেদনশীল মানুষেরা যদি কোনো সম্পর্কে তাঁদের সঙ্গীর থেকে ক্রমশই আহত হতে থাকেন, তবে সেই সম্পর্কের ভবিষ্যৎ অন্ধকার। একতরফা আঘাত সহ্য করতে করতে তিনি এক সময়ে সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইবেন।

ভুল বোঝাবুঝি এবং ভুল ধারণা যদি ক্রমশই বাড়তে থাকে এবং সেগুলো মিটমাট না হয়, তবে অচিরেই সেই সম্পর্ক ভাঙবে।

এধরনের সমস্যা সব সম্পর্কেই কমবেশি থাকে। কিন্তু কয়েকদিন পরপরই যদি এমনটা ঘটতে থাকে, তবে সম্পর্ক টিকিয়ে রাখা প্রায় অসম্ভব।

Related News