পকেটে পেঁয়াজ রাখলেই কি হিট স্ট্রোকের ঝুঁকি কমবে! জেনেনিন কি বলছে গবেষণা

প্রাচীনকালে মানুষেরা গরম থেকে বাঁচতে পকেটে পেঁয়াজ রাখত- বিষিয়টি কি আপনি জানেন? অতীতে চিকিৎসাবিজ্ঞান এতোটা উন্নত ছিল না। তবুও তারা জানত গরমে হিট স্ট্রোক থেকে রক্ষা করতে পারে পেঁয়াজের গুণাগুণ।

তবে কীভাবে, গরমের সঙ্গে পেঁয়াজের সম্পর্ক কোথায়? আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, পায়ের তলায় পেঁয়াজের রস ব্যবহার করলে শরীরের তাপমাত্রার ভারসাম্যতা বজায় থাকে।

গরমে রোদ এবং গরম বাতাস থেকে শরীরকে রক্ষা করে থাকে পেঁয়াজে থাকা গুণাগুণ। গরমে শরীরের প্রতিরক্ষাকবচ হিসেবে আয়ুর্বেদ চিকিৎসায় পেঁয়াজ ব্যবহারের উল্লেখ আছে।

চিকিৎসাবিজ্ঞান বলছে, পেঁয়াজ পটাসিয়াম এবং সোডিয়াম সমৃদ্ধ। কাঁচা বা রান্না করা যেকোনো অবস্থাতেই পেঁয়াজ গ্রহণ করলে মানবদেহের ইলেক্ট্রোলাইটের মজুত বেড়ে যায়।

এ ছাড়াও কাঁচা পেঁয়াজের স্বাস্থ্য উপকারিতা প্রচণ্ড গরমে হিট স্ট্রোকের বিরুদ্ধে লড়াই করে শরীর সুস্থ রাখে। পাকস্থলীর হজম রস নিঃসরণে সহায়তা করে পেঁয়াজ।

চিকিৎসকদের মতে, পেঁয়াজে উপস্থিত সব উপাদানসমূহ শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। পেঁয়াজ শরীর থেকে কিছুটা তাপ শোষণ করে থাকে। এ কারণে অতীতে গরমের হাত থেকে বাঁচতে অনেকেই কাঁচা পেঁয়াজ পকেটে রাখতে।

আপনিও চাইলে গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে পকেটে একটি কাঁচা পেয়াজ রাখতেই পারেন! বিষয়টি হাস্যকর মনে হলেও এর স্বাস্থ্য উপকারিতা প্রমাণিত।

তাই পকেটে না রাখলেও, প্রতিদিনের খাবারে কাঁচা বা রান্না করা পেঁয়াজ রাখতে পারেন। গরম থেকে বাঁচতে পায়ের তালুতেও কাঁচা পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

News Desk

Recent Posts

পুরুষের চেয়ে নারীরা যে কারণে বেশি ডিপ্রেশনে ভোগেন

নারীরা মানসিকভাবে পুরুষদের চেয়ে অনেক বেশি জটিলতা ভোগ করেন। শারীরিক সমস্যার মতো মানসিকভাবেও জীবনের কোনো না কোনো পর্যায়ে ভেঙে পড়েন…

1 hour ago

শরীরের নানা অঙ্গে ফ্যাট জমছে কি না বুঝবেন যে লক্ষণে

ওজন বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। অনেকেরই ভুল ধারণা আছে, ফ্যাট বোধ হয় শুধু পেটেই জমে। জানলে অবাক হবেন, শরীরের…

4 hours ago

গরমে শরীরে কোন পুষ্টি বেশি জরুরি? কোন খাবারে মিলবে?

গরমে অতীষ্ট জনজীবন। এ সময় শরীর সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। কারণ এমনিতেই গরমে শরীরে পানির পরিমাণ কমে যায়। তার…

5 hours ago

ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে

কোমরের ব্যথা বা ব্যাক পেইনের সমস্যায় বর্তমানে কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে কর্মজীবীদের মধ্যে যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ…

6 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত নাকি রুটি খাবেন?

গরমে শরীর সুস্থ রাখতে হলে এমন খাবার খেতে হবে যা ঠান্ডা রাখতে পারে। বিভিন্ন ধরনের ফল-সবজি ও পানীয় আছে যা…

7 hours ago

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে…

9 hours ago