২ মিনিটেই তৈরি করুন জামের শরবত জেনেনিন সহজ রেসিপি

গ্রীষ্ম মানেই জামের মৌসুম। বাজারে এখন জাম সহজলভ্য। জামে আছে হাজারো পুষ্টিগুণ। প্রচুর আয়রন আছে জামে, এটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

জামে আছে অক্সিলিক এসিড‚ গ্যালিক এসিড‚ ম্যালিক এসিড‚ ট্যানিন‚ বেটুলিক এসিড। এসব উপকারী উপাদান ইনফেকশন দূরে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও জামে আছে প্রয়োজনীয় ভিটামিন এ এবং সি। এতে থাকা বিভিন্ন মিনারেল আমাদের ত্বক ও চোখের জন্য ভালো। জাম পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি হজমে সহায়ক।

গ্যাস্ট্রিকের সমস্যাও দূরে রাখে এই ফল। জাম খেলে আপনার ত্বক ব্রণমুক্ত থাকবে। জামে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এই টক-মিষ্টি এই ফলটি খেতে সবাই কমবেশি পছন্দ করেন। তবে জামের শরবত সবারই প্রিয়। খুবই মজাদার এই পানীয়র কদর আছে বিশ্বজুড়েই।

জানেন কি, মাত্র ২ মিনিটেই তৈরি করে নেওয়া যায় মজাদার এই শরবত। হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই রেসিপি অনুযায়ী তৈরি করুন জামের শরবত-

উপকরণ

১. পাক জাম ২ কাপ
২. চিনি স্বাদমতো
৩. ঠান্ডা জল পরিমাণমতো
৪. বিট লবণ স্বাদমতো
৫. কাঁচা মরিচ স্বাদমতো ও
৬. লেবুর রস ১ টেবিল চামচ

পদ্ধতি

জাম ভালো করে ধুয়ে চটকে বীজ ছাড়িয়ে নিন। এবার একটি ব্লেন্ডারে জামের সঙ্গে জল, চিনি, লেবুর রস, কাঁচা মরিচ ও বিট লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজন অনুযায়ী পাতলা বা গাঢ় করতে পারেন শরবত। এবার গ্লাসে ঢেলে বরফকুচি মিশিয়ে পরিবেশন করুন জামের শরবত।

News Desk

Recent Posts

ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু…

5 hours ago

সানস্ক্রিন মাখলেই মুখ ঘামে? যা করবেন

তাপমাত্রার পারদ ৪০ এর নিচে নামছেই না। কাঠফাটা রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। এর মধ্যে সানস্ক্রিন ছাড়া বাইরে বের হওয়া…

6 hours ago

সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

প্রেমের সম্পর্ক গড়ে ওঠে ভালোবাসার মাধ্যমে। এর থেকেই দুজন বিপরীত লিঙ্গের মানুষ একে অপরের সঙ্গে আজীবন কাটানোর প্রতিশ্রুতি গ্রহণ করেন।…

7 hours ago

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

9 hours ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

9 hours ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

10 hours ago