April 14, 2024 | 2:26 PM

গ্রীষ্ম মানেই জামের মৌসুম। বাজারে এখন জাম সহজলভ্য। জামে আছে হাজারো পুষ্টিগুণ। প্রচুর আয়রন আছে জামে, এটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

জামে আছে অক্সিলিক এসিড‚ গ্যালিক এসিড‚ ম্যালিক এসিড‚ ট্যানিন‚ বেটুলিক এসিড। এসব উপকারী উপাদান ইনফেকশন দূরে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও জামে আছে প্রয়োজনীয় ভিটামিন এ এবং সি। এতে থাকা বিভিন্ন মিনারেল আমাদের ত্বক ও চোখের জন্য ভালো। জাম পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি হজমে সহায়ক।

গ্যাস্ট্রিকের সমস্যাও দূরে রাখে এই ফল। জাম খেলে আপনার ত্বক ব্রণমুক্ত থাকবে। জামে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এই টক-মিষ্টি এই ফলটি খেতে সবাই কমবেশি পছন্দ করেন। তবে জামের শরবত সবারই প্রিয়। খুবই মজাদার এই পানীয়র কদর আছে বিশ্বজুড়েই।

জানেন কি, মাত্র ২ মিনিটেই তৈরি করে নেওয়া যায় মজাদার এই শরবত। হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই রেসিপি অনুযায়ী তৈরি করুন জামের শরবত-

উপকরণ

১. পাক জাম ২ কাপ
২. চিনি স্বাদমতো
৩. ঠান্ডা জল পরিমাণমতো
৪. বিট লবণ স্বাদমতো
৫. কাঁচা মরিচ স্বাদমতো ও
৬. লেবুর রস ১ টেবিল চামচ

পদ্ধতি

জাম ভালো করে ধুয়ে চটকে বীজ ছাড়িয়ে নিন। এবার একটি ব্লেন্ডারে জামের সঙ্গে জল, চিনি, লেবুর রস, কাঁচা মরিচ ও বিট লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজন অনুযায়ী পাতলা বা গাঢ় করতে পারেন শরবত। এবার গ্লাসে ঢেলে বরফকুচি মিশিয়ে পরিবেশন করুন জামের শরবত।