দেয়ালের দাগ তোলার সহজ ৩টি উপায় সম্পর্কে জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

ঘরের দেয়াল পরিষ্কার থাকলে তা দেখতে সুন্দর লাগে। বাড়িতে আসবাবপত্রও মানায় বেশ। কিন্তু ভেবে দেখুন, সুন্দর সুন্দর আসবাব থাকার পরেও দাগযুক্ত দেয়ালের কারণে বাড়ির সৌন্দর্য নষ্ট হয়। বাড়িতে শিশু থাকলে তো কথাই নেই! তারা তাদের শিল্পীসত্ত্বার প্রকাশ ঘটাতে বাড়ির দেয়ালকেই বেছে নেয়। তখন দেয়ালজুড়ে অদ্ভুত সব আঁকিবুকি চলে। আবার বড়রাও কখনো কখনো ভুল করে দেয়ালে দাগ ফেলতে পারেন। তেল-ঝোলমাখা হাত দিয়ে ভুলে দেয়াল স্পর্শ করলে সেই দাগও বসে যায়।

দেয়ালে একবার দাগ লাগলে তা সহজে উঠতে চায় না। দেয়ালটি আরও বেশি অপরিষ্কার লাগে দেখতে। এধরনের দাগ সাবান-জলর সাহায্যে সহজেপরিষ্কার করা সম্ভব হয় না। বোল্ডস্কাই প্রকাশ করেছে এমনকিছু ঘরোয়া পদ্ধতির কথা যার মাধ্যমে দেয়ালের দাগ দূর সম্ভব-

সাদা ভিনেগার
দেয়ালে লেগে থাকা দাগ তোলার জন্য সাদা ভিনেগার ভীষণ কার্যকর। অনেকেই এই পদ্ধতি মেনে দেয়াল পরিষ্কার করতে সক্ষম হয়েছেন। সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে হালকাভাবে নিঙড়ে নিন যাতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায় এবং স্পঞ্জটি হালকা ভেজা থাকে। দাগ অপসারণ না হওয়া পর্যন্ত দাগযুক্ত দেয়ালে স্পঞ্জটি ঘষতে থাকুন। এই পদ্ধতিটি আপনার দেয়াল পরিষ্কার করতে এবং সহজেই দাগ তুলতে সাহায্য করবে।

কর্নস্টার্চ
জল এবং কর্নস্টার্চের সাহায্যেও দেয়াল পরিষ্কার করা সম্ভব। জল তিন চামচ কর্নস্টার্চ দিয়ে ভালোভাবে মেশান। দাগ লাগা দেয়ালে পেস্টটি ছড়িয়ে দিন এবং কয়েক মিনিটের জন্য পেস্টটি সেখানে লাগিয়ে রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলুন। দাগ অপসারণ না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডা
বেকিং সোডার ব্যবহার বহুমুখী। দেয়ালের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডার জুড়ি নেই বলতে গেলে। বেকিং সোডা এবং জল দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের উপর স্ক্রাব করুন। দাগ চলে যাবে।

Related News