হট চকোলেট এর কিছু বিশেষ গুনাগুন সম্পর্কে, জেনে নিন

Written by News Desk

Published on:

চকোলেটপ্রেমীদের কাছে হট চকোলেট এক লোভনীয় নাম। এক মগ হট চকোলেটে চুমুক দিতে বেশ লাগে। হট চকোলেট খেতে তো দারুণ স্বাদু বটেই, তা ছাড়াও কিন্তু তার আরও নানা গুণ আছে। তবে অতিরিক্ত চিনি মেশালে কিন্তু লাভের চেয়ে ক্ষতির পাল্লা ভারী হবে। আর যত ভালো মানের দুধ আর কোকো কিনবেন, তত উপকার মিলবে। দুধ ভীষণ পুষ্টিকর পানীয়, কারণ তা আমাদের শরীরে ক্যালশিয়ামের জোগান দেয়। ক্যালশিয়াম আমাদের দাঁত ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে, সেইসঙ্গে শরীরে আর্দ্রতাও জোগায়। গরম দুধ খেলে সর্দি-কাশিতেও দারুণ উপকার মিলবে।

কোকোতে যে ফ্ল্যাভিনয়েডস থাকে তা খুব শক্তিশালী অ্যান্টিঅক্সিডান্ট। অ্যান্টিঅক্সিড্যান্টস আমাদের শরীরে ফ্রি র‍্যাডিকালসের মাত্রা কমাতে দারুণ কার্যকরী। সেইসঙ্গে এর প্রভাবে কমে ইনফ্লামেশন, বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

তবে হ্যাঁ, আপনাকে এমন কোকো পাউডার কিনতে হবে, যা সবচেয়ে কম প্রসেসিংয়ের মধ্যে দিয়ে গিয়েছে। যেকোনো খাবারই প্রক্রিয়াকরণের মধ্যে দিয়ে গেলে তার গুণ নষ্ট হয়ে যায়। সেইসঙ্গে কোকো বাড়ায় স্মৃতিশক্তি।

কিছু কিছু জরিপ বলছে যে দিনে দুই কাপ হট কোকো পান করলে অ্যালঝাইমার্স ঠেকিয়ে রাখা সম্ভব। সেইসঙ্গে রক্ত জমাট বাঁধার আশঙ্কা কমে, তার প্রবাহও নিয়ন্ত্রিত থাকে। তাই মন চাইলে এক মগ হট চকোলেট আপনি খেতেই পারেন।

Related News