আপনার যেসব ভুলের জন্য এখনো আপনি বেকার, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

কোথায় যেন সমস্যা। আপনি নিজেও সেই ভুলগুলো ধরতে পারছেন না। এতে করে সোনার হরিণটি আপনার হাতের মুঠোয় আসছে না।
ইন্টারভিউ দেয়ার সময় চাকরি প্রার্থীরা মারাত্মক কিছু ভুল করে থাকেন। ভুলগুলো কি তা জেনে নিন-

প্রশ্নকর্তার চোখের দিকে তাকিয়ে কথা না বলা :প্রশ্নকর্তার চোখের দিকে তাকিয়ে অনেকেই কথা বলেন না। চাকরি প্রার্থীর এটাই সবচেয়ে বড় ভুল। অধিকাংশ চাকরিদাতা মনে করেন, চাকরি প্রার্থীদের এটাই সবচেয়ে বড় ভুল বলে মনে করেন প্রশ্নকর্তা।

টেবিলের ওপর খেলা করা :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকে টেবিলের ওপরে এটা ওটা নাড়াচাড়া করেন। হাতের কাছে কিছু থাকলে ধরার চেষ্টা করেন। এটা বদভ্যাস। এটা প্রশ্নকর্তা পছন্দ করেন না।

হাসতে পারেন না :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকেই ভ্যাবাচ্যাকা খেয়ে যান। গলা শুকিয়ে আসে। মুখে হতাশা ভাব। চোখে-মুখে ভয় ও অহেতুক গাম্ভীর্য। ফলে তার মুখে হাসি ফুটে ওঠে না। এতে ইন্টারভিউ বোর্ডের লোকজন বোকা মনে করে থাকে।

করমর্দনের ক্ষেত্রে দুর্বলতা :ইন্টারভিউ বোর্ডে থাকা কর্তাব্যক্তির সাথে করমর্দনের ক্ষেত্রেও অনেকের দুর্বলতা প্রকাশ পেয়ে থাকে। আবার অনেকে খুব জোরে হ্যান্ডশেক করেন, যা প্রশ্নকর্তার ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে। দুটো দিকই খুব খারাপ।

বসে থাকার অস্থিরতা :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকের মাঝে অস্থিরতা দেখা যায়। ফলে অনবরত নড়াচড়া করার প্রবণতা লক্ষ্য করা যায়। অস্থিরতা প্রকাশ করাও অযোগ্য প্রমাণিত হওয়ার অন্যতম কারণ।

হাত ভাঁজ করে রাখা :প্রশ্নকর্তার সামনে বসে অনেকেই বুকের কাছে হাত ভাঁজ করে রাখেন। সাবলিলভাবে বসতে পারেন না। হাত কীভাবে রাখবেন সেটা তিনি নিজেই জানেন না। সচরাচর যেভাবে রাখেন ইন্টারভিউ বোর্ডে গিয়ে ঠিক একইভাবে রাখেন। এতে প্রার্থীর অযোগ্যতা প্রমাণিত হয়। প্রশ্নের উত্তর সঠিকভাবে দিলেও এই ভুলের জন্য চাকরিটা হাতছাড়া হয়ে যায়।

কপাল থেকে চুল সরানো :অনেকে বারবার কপালের ওপর থেকে আঙুলের ফাঁক দিয়ে মাথার দিকে চুল সরাতে থাকেন। এজন্য ইন্টারভিউয়ের আগে চুল কেটে নেয়াই উত্তম। লম্বা চুল নিয়ে ইন্টারভিউ বোর্ডে না যাওয়ায় ভালো।

অঙ্গভঙ্গি :প্রশ্নের উত্তর কীভাবে দিলেন তার উপরই চাকরি নির্ভর করে না। আপনার ভাবভঙ্গি কেমন তার উপরও অনেক কিছু নির্ভর করে। বাচনভঙ্গির বাইরের অন্য লক্ষণও যোগ্যতার একটি দিক।

চাকরি প্রার্থীর উল্লেখিত অভ্যাসগুলো যদি থেকে থাকে তা এখনি বর্জনের চেষ্টা করুন। নিজেকে সবদিক দিয়ে যোগ্য হিসেবে গড়ে তুলুন। দেখবেন সোনার হরিণটি আপনার হাতের মুঠোয়।bs

Related News