বহুগুণের কালিজিরা, কতটা খাবেন? জেনেনিন

Written by News Desk

Published on:

শুধু খাবারের স্বাদ বৃদ্ধিতে ফোড়ন হিসেবেই নয়, আয়ুর্বেদিক ও কবিরাজি চিকিৎসাতেও কালিজিরার ব্যবহার রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে, শ্বাসকষ্টজনিত সমস্যার সমাধানে এই মশলার জবাব নেই।

কালিজিরার বীজ থেকে এক ধরণের তেল তৈরি হয়, যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। কালোজিরা শরীরে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। নিয়মিত আধ চা-চামচ কালোজিরা রক্তচাপ বজায় রাখতে এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণেও সাহায্য করে। কয়েক মাসের মধ্যে ওজন ঝরাতেও দারুণ কার্যকর এই মশলা। কালোজিরার এত গুণ জানতেন কি?

একটি গবেষণায় জানা গেছে যে মেনোপজের পরবর্তী সময় মহিলারা দিনে এক গ্রাম কালোজিরের গুঁড়ো খেলে তাদের এলডিএল কোলেস্টেরল দুই মাসের মধ্যে ২৭ শতাংশ কমে যেতে পারে।

পুষ্টিবিদরা বলছেন, এই মশলা দুই মাস খেলেই আপনার কোলেস্টেরলের মাত্রা সারা জীবণ নিয়ন্ত্রণে থাকবে এমনটা কিন্তু নয়। তবে এই মশলা নিয়মিত খাওয়া যেতেই পারে। দামি ওষুধ খাওয়ার চেয়ে প্রতি দিনের খাদ্যতালিকায় এই মশলা রাখলেই যদি অনেক শারীরিক সমস্যা সমাধান পাওয়া যায়, তা হলে ক্ষতি কী?

এ ছাড়াও স্মৃতিশক্তি বৃদ্ধি, হৃদ্‌রোগজনিত সমস্যার আশঙ্কা কমায়, ত্বকের সুস্বাস্থ্য, আর্থাইটিস ও মাংস পেশির ব্যথা কমাতে কালোজিরা তেল উপযোগী। চেহারার কমনীয়তা ও সৌন্দর্য বৃদ্ধিতে টনিকের মতো কাজ করে এই মশলা।

শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধিতেও কালোজিরা বেশ উপকারী। নিয়মিত কালোজিরা ও মধু খাওয়ালে দ্রুত শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি ঘটে।TS

Related News