যেভাবে নরম ও সুন্দর হবে ঠোঁট, জেনেনিন কিছু সহজ উপায়

Written by News Desk

Published on:

কোন ভারি সাজসজ্জা ছাড়াই সুন্দর একজোড়া ঠোঁট দিয়েই প্রেয়সীরা কাপন ধরিয়ে দিতে পারেন প্রিয় মানুষটির বুকে। আর এমন ঠোঁটের জন্য যত্নও নেয়া চাই নিয়মিত। লিপস্টিক থাকলে ঠোঁটের সাজ নিয়ে খুব একটা মাথা ঘামাতে হয় না। কিন্তু যখন লিপস্টিক থাকবে না তখন? ঘরোয়া কিছু উপায়ে লিপস্টিক ছাড়াই আপনার ঠোঁট হবে নরম, সুন্দর। জেনে নিন সেই উপায়।

সুন্দর ও নরম ঠোঁটের জন্য আর্দ্রতা সব সময়ই ধরে রাখা উচিত। এর জন্য ভাল লিপবাম খুব প্রয়োজনীয়। কিন্তু আমরা অনেকেই লিপবাম সঠিক প্রয়োগ করি না। ঠোঁটকে শুষ্ক হতে দিই। ফলে ঠোঁটের ত্বক ভিতর থেকে ক্ষতিগ্রস্ত হয়। নরম ঠোঁট চাইলে আগেই নজর দিন ঠোঁটের আর্দ্রতার দিকে।

ঠোঁটের ত্বক খুবই পাতলা হওয়ায় দরুণ খুব দ্রুত তা শুষ্ক হয়ে ফেটে যায়। ঠোঁটকে ভাল রাখতে প্রতি নিয়ত মরা কোষ দূর করা দরকার। তাই অল্প গরম জলে একটু মধু ফেলে ঘষুন ঠোঁটে। মধু প্রাকৃতিক ভাবেই আর্দ্রতা বাড়াতে সক্ষম। আবার এই মিশ্রণ স্ক্রাবারেরও কাজ করে।

ঠোঁটের চামড়া উজ্জ্বল ও সুস্থ রাখতে হালকা সানস্ক্রিন লাগান ঠোঁটেও। একটু জল মিশিয়ে নিন সানস্ক্রিনে।

প্রতিনিয়ত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে। তাই ঠোঁট ভাল রাখতে আগে ছাড়ুন ধূমপান। ঠোঁট নরম রাখতে একটু নজর রাখুন প্রসাধনের উপর। নামী কোম্পানির লিপস্টিক বা লিপগ্লস ব্যবহার করুন। সকলের ত্বকে সব কিছু খাপ খায় না। কয়েক দিন ব্যবহারের পর নজর রাখুন, ঠোঁটের রং কালচে হচ্ছে কি না। হলেই বদলান প্রসাধন।

নিয়মিত মেক আপ তোলার সময় আমরা ঠোঁটের দিকে খুব একটা নজর দিই না। এতে ঠোঁটের ক্ষতি। মেক আপ বসে ঠোঁটকে কালো করে। তাই ত্বকের মতোই যত্ন করে তুলুন ঠোঁটের মেক আপও।

RS

Related News