আপনার বাড়ির পুরনো জিনিস নতুন করে ব্যবহার করতে পারেন যে ৮টি সহজ উপায়ে, দেখেনিন

Written by News Desk

Published on:

প্রত্যেকের বাড়িতেই পুরোনো, অব্যবহৃত এমন অনেক জিনিস থাকে যা ফেলা দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। কিন্তু এই জিনিসগুলো দিয়ে নতুন করে ঘর সাজাতে পারেন। নতুন করে ব্যবহার করে চমকে দিতে পারেন সকলকে। কীভাবে! জেনে নিন –

১. পুরোনো বোতল – পুরোনো কাঁচের বোতল, বা ওয়াইন বোতল রঙ করে বাড়ি সাজাতে পারেন। পাটের দড়ি লাগিয়ে, রঙ করে ফুলদানি তৈরি করতে পারেন। আবার ছোট ছোট বাল্ব বোতলে রেখে ল্যাম্পও বানাতে পারেন।

২. ওয়াল আর্ট – বাড়ির ফাঁকা দেওয়াল নিজের আঁকায় ভরিয়ে তুলতে পারেন। পুরোনো ক্যানভাস, বা পেপার রঙ করে সাজিয়ে তুলুন বসার বা শোবার ঘর।

৩. প্লাস্টিকের গাছের টব – বাড়িতে এমন প্লাস্টিকের জিনিস থাকলে ফেলে দেবেন না। সেটাই নতুন করে ব্যবহার করুন। প্লাস্টিকের ছোট ছোট টব নতুন করে সাজিয়ে বাড়ির ছোট সদস্যদের জন্য খেলনা স্ট্রিং ফোনও বানিয়ে ফেলতে পারেন।

৪. পুরোনো ড্রয়ার – প্রত্যেকের বাড়িতেই এমন ছোটখাটো ড্রয়ার থাকে, যা ফেলে বা বিক্রি করে দিতে চান অনেকেই। এই ড্রয়ারই কিন্তু রঙের ছোঁয়ায় নতুন হয়ে উঠতে পারে। ছোট ছোট প্রয়োজনীয় জিনিসপত্র সেখানে রাখতেও পারেন‌।

৫. মোমবাতি স্ট্যান্ড – রান্নাঘরের পুরোনো কাঁচের বয়াম ফেলে দেবেন না। একটু পরিষ্কার করে মোমবাতি রাখার পাত্র হিসেবে ব্যবহার করতে পারেন। সুন্দর তো লাগবেই। এমনকি এভাবে দামি স্ট্যান্ডের খরচও বাঁচাতে পারেন।

৬. ডেনিম শর্টস – ডেনিম জিন্স, বা শর্টস পুরোনো হয়ে রঙ উঠে গেছে? একটুও পরার মতো অবস্থায় নেই? শুধু ব্লীচ করেই রঙ বদলে এগুলো পরতে পারেন।

৭. পাখিদের বাড়ি – ঠিকমতো হাতুড়ি ব্যবহার করতে জানলে, বাড়িতে পড়ে থাকা ছোট ছোট কাঠের টুকরো দিয়ে পাখিদের জন্য বাড়ি বানাতে পারেন। উপকারী তো বটেই, এমনকি দেখতেও সুন্দর লাগে।

৮. হার্ব ট্রে – ফ্রিজের বরফ রাখার ট্রে ফেলে না দিয়ে সেটাই হার্ব রাখার ট্রে হিসেবে ব্যবহার করতে পারেন। রান্নার কাজে লাগতে পারে এমন ছোট ছোট গাছ এই ট্রেতে লাগাতে পারেন।bs

Related News