আপনি কি প্রায়ই ইনস্ট্যান্ট নুডলস খান! তাহলে জেনে নিন কি কি ক্ষতি করছেন?

Written by News Desk

Published on:

দৈনন্দিন জীবনে আমরা প্রতেকেই দৌড়চ্ছি । কাজের চাপে আমরা নিজেরা ঠিক মত খাবার সময় পাই না। হাতের কাছে যা থাকে তা দিয়ে সহজেই চটজলদী খাবার তৈরি করি।সেক্ষেত্রে প্রায়ই ইনস্ট্যান্ট নুডলস খেয়ে থাকি, তাতে পেটও ভরে, আবার সময়ও বাঁচে। কিন্তু ইনস্ট্যান্ট নুডলস খাবারের অনেক গুলি নেগেটিভ সাইড এফেক্ট আছে।সেগুলি সম্পর্কেই আজকে আলোচনা করা হবে।

প্রথমত এইধরনের নুডল-এ ফাইবারের পরিমাণ খুব কম। এবং এতে প্রোটিনের মাত্রাও কম। ফলত এই জাতীয় নুডল ওজন বাড়ায়। এবং ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে আনুষাঙ্গিক সমস্যা হিসেবে হাজারো জিনিস হাজির হয়।পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে যাঁরা সপ্তাহে অন্তত একবার ইনস্ট্যান্ট নুডলস খান, তাঁরা এই সমস্যায় ভোগেন মারাত্মক ভাবে। ফাস্ট ফুড-এর গোত্রের মধ্যে যাঁরা অন্য খাবার খান, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা ততটা নয়, যতটা ইনস্ট্যান্ট নুডলস-এর ক্ষেত্রে হয়। পুরুষদের থেকে মহিলাদের এই সমস্যা অনেকটাই বেশি ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে।

ইনস্ট্যান্ট নুডলস হজম হতে অনেকটা সময় নেয়। যদি তাড়াতাড়ি হজম হয়ে যায়, তাহলেওবিপদ আছে। সেক্ষেত্রে ব্লাড সুগারের পরিমাণ এবং ইনসুলিনের পরিমাণও গণ্ডগোল করে দিতে পারে এটি। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে এই নুডলস হজম হতে দীর্ঘ সময় নেয়। এবং তাতে বিপদ বাড়ে। কারণ সেক্ষেত্রে শরীরের মধ্যে টক্সিক পদার্থ অনেক বেশিক্ষণ ধরে এর থেকে নির্গত হয়। বিজ্ঞানের ভাষায় যাদের বলে বিউটিলেটেড হাইড্রক্সিঅ্যানিসোল এবং টি-বিউটিলহাইড্রোকুইনন সেই মারাত্মক ক্ষতিকারক দু’টি যৌগ শরীরে দীর্ঘক্ষণ উপস্থিত থাকে। এই দু’টিই ক্যান্সারের মতো অসুখঘটাতে পারে শরীরে।

ইনস্ট্যান্ট নুডলস-এর মধ্যে লবণের পরিমাণ অনেকটাই বেশি। এবং এই লবণের বেশির ভাগটাই সোডিয়াম। ফলে যাঁরা বেশি মাত্রায় এই জাতীয় নুডল খান, তাঁদের শরীরে লবণের মাত্রা বেড়ে যায়, এবং সেই কারণে বাড়তে থাকে রক্তচাপ। তাই ইনস্ট্যান্ট নুডলস সরাসরি ক্ষতি করে হৃদযন্ত্র বা হার্টের।

যে সমস্ত মহিলা অন্তঃসত্ত্বা তাদের ক্ষেত্রে ইনসট্যান্ট ফুড বা ফাস্ট ফুড খাওয়া একেবারে নিষিদ্ধ। কিন্তু যারা না জেনে গর্ভাবস্থায় এই জাতীয় নুডলস খান, তাদের ভবিষ্যৎ সন্তানের ক্ষতি হতে পারে। এমনকী ভ্রুণ নষ্টও হয়ে যেতে পারে ইনস্ট্যান্ট নুডলস-এ থাকা টক্সিক বা বিষাক্ত পদার্থের কারণে।bs

Related News