হৃদরোগের সম্ভাবনা ৭০% পর্যন্ত কমবে যে অভ্যাসের সাহায্যে

Written by News Desk

Updated on:

হৃদযন্ত্রকে সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য সঠিক জীবনযাত্রা ও স্বাস্থ্যকর খাদ্যাভাসের কোন বিকল্প নেই।
সঙ্গে অবশ্যই অব্যাহত রাখতে হবে শরীরচর্চার অভ্যাস। সাধারণ হাঁটাচলা, সাইকেল চালানো, সাঁতার কাটার মতো অ্যারোবিক শরীরচর্চাগুলো শরীর ও হৃদযন্ত্রকে সুস্থ রাখতে ভীষণ জরুরি। তবে সম্প্রতি বেশ চমকপ্রদ একটি তথ্য জানিয়েছে আইওয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক দল।

মেডিসিন অ্যান্ড সাইন্স ইন স্পোর্টস অ্যান্ড এক্সারসাইজ নামক জার্নালে তাদের গবেষণা ও দীর্ঘ দিনের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। পরীক্ষায় তারা ১৩,০০০ জন পূর্ণ বয়স্কের স্বাস্থ্য, হৃদযন্ত্র ও শরীরচর্চার অভ্যাসের তথ্য অ্যানালিসিস করেন। যেখানে তাদের মূল লক্ষ্য ছিল হৃদযন্ত্রের সমস্যা, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও অন্যান্য হৃদরোগ।

এই পরীক্ষা থেকে তারা দেখেন- যারা নিয়মিত ওজন উত্তোলনমূলক শরীরচর্চা করে, তাদের উপরোক্ত তিনটি হৃদরোগ দেখা দেওয়ার সম্ভবনা ৪০-৭০ শতাংশ পর্যন্ত কমে যায়। কিনেজিওলজির অ্যাসোসিয়েট প্রফেসর ডাক-সুল লি বলেন, ‘মানুষ হয়তো ভাববে তাদের ওজন উত্তোলনমূলক শরীরচর্চায় অনেক বেশি সময় ব্যয় করা প্রয়োজন। সঠিক তথ্যটি হলো, সপ্তাহে অন্তত দুই দিন পাঁচ মিনিট করে এমন শরীরচর্চা করাই যথেষ্ট’। মোট কথা সপ্তাহে সর্বমোট তিরিশ মিনিটের ওজন উত্তোলন মূলক শরীরচর্চা হৃদরোগ দেখা দেওয়ার সম্ভবনা কমিয়ে আনে প্রায় ৭০ শতাংশ পর্যন্ত।

তবে সমস্যা হচ্ছে, ওজন উত্তোলন মূলক শরীরচর্চা নিয়মিত করার অভ্যাসটি ধরে রাখতে পারেন না অনেকেই। সেক্ষেত্রে খুব ভালো সমাধান দিয়েছেন প্রফেসর লি। তিনি জানান, ঘরের ভারি কোন জিনিস তোলার কাজ এমনকি বাজারের ভারি ব্যাগ টানার মতো সাধারণ কাজ থেকেই উপকার পাওয়া সম্ভব হবে।

RS

Related News