চুলের সুন্দর্যের আদার কিছু উপকারিতা! জেনেনিন

Written by News Desk

Published on:

স্বাস্থ্য উপকারিতার জন্য আদার ব্যবহার হয়ে আসছে বহুকাল আগে থেকেই।
তবে চুলের পরিচর্যার জন্য আদার ব্যবহারের সুত্রপাত খুব একটা পুরনো নয়। আদাতে থাকা ভোলাটাইল তেল ও ফেনল উপাদান সমূহ চুলের জন্য উপকারি ভূমিকা পালন করে বলে, চুলের বিভিন্ন ধরণের সমস্যায় স্বাচ্ছন্দে ব্যবহার করা যাবে প্রাকৃতিক এই উপাদানটি। এছাড়া আদায় উপস্থিত মেডিসিনাল উপাদান জিনজেরল চুল ও মাথার ত্বকের সমস্যাকে স্তিমিত করতে ও প্রতিরোধে কাজ করে খুব দারুণভাবে।

চুল পড়ার হার কমায়
মাত্রাতিরিক্ত চুল পড়ার সমস্যা ঠেকাতে আদার ব্যবহার শুরু করতে হবে দ্রুত। আদা চুল পড়ার হার কমানোর পাশাপাশি চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও ভূমিকা পালন করে। আদাতে থাকা ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস ও নানাবিধ উপকারি উপাদান ফলিকেলের পুষ্টির ঘাটতি দূর করে। ফলে স্বাভাবিকভাবেই চুলের গোড়া শক্ত হয়ে ওঠে। যা চুল পড়ার হার কমিয়ে আনে। আদা ব্যবহারের জন্য ১ চা চামচ আদার পেস্টের সঙ্গে ১ যা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল মিশিয়ে নিতে হবে। তৈরিকৃত মিশ্রনটি চুলের গোড়ায় মাসাজ করে ৩০ মিনিট অপেক্ষা করে ভাল করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এইভাবে আদা ব্যবহারে লক্ষণীয় পরিবর্তন দেখা দিবে।

কমায় খুশকির সমস্যা
আদায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান চুলের গোড়ায় সংক্রমণের সম্ভবনা কমানোর পাশাপাশি মাথার ত্বকের আর্দ্রতা রক্ষা করে। ফলে খুশকির সমস্যা কমে অল্প সময়ের মাঝেই। ব্যবহারের জন্য ২ চা চামচ আদা পেস্টের সঙ্গে ৩ চা চামচ তিলের তেল এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি চুলের গোড়া ও সম্পূর্ণ চুলে ম্যাসাজ করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর শ্যাম্পু ছাড়া চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুইবার এই পেস্টটির ব্যবহারে মাসখানেকের মাঝেই খুশকির সমস্যা পুরোপুরি দূর হয়ে যাবে।

চুলের আর্দ্রতা বজায় রাখে
আবহাওয়া ও পরিবেশ দূষণজনিত সমস্যার ফলে চুল প্রতিনিয়ত আর্দ্রতা হারায়। যার দরুন চুল সহজেই রুক্ষ হয়ে যায়। বিশেষত শীতের আবহাওয়ায় চুল অন্যান্য সময়ের তুলনায় কিছুটা বেশি শুষ্ক হয়ে ওঠে। চুলের শুষ্কতা কমাতে ও আর্দ্রতাভাব ধরে রাখতে সপ্তাহে অন্তত ২-৩ তিন আদার পেস্ট ব্যবহার করতে হবে। আদা চুলের গোড়া ও চুলের ভেতরের আর্দ্রতা বৃদ্ধি করে ও বজায় রাখে।

বৃদ্ধি পাবে চুলের উজ্জ্বলতা
আদাতে থাকা উপকারি ফ্যাটি অ্যাসিড তথা লাইনোলিক অ্যাসিড, চুলকে শক্ত করার পাশাপাশি চুলের পুষ্টির ঘাটতি দূর করে। ফলে চুল অল্প সময়ের মাঝেই উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে ওঠে। এক্ষেত্রে ১ চা চামচ আদার পেস্টের সঙ্গে আধা কাপ শসা কুঁচি, ১ চা চামচ নারিকেল তেল ও ১ চা চামচ তুলসি তেল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। সপ্তাহে ১-২ বার আদার তৈরি এই পেস্টটি ব্যবহারে সহজেই চুলের প্রাণ ফিরিয়ে আনা যাবে।

RS

Related News