যে সাত গুণে কাজুবাদামের দুধ অনন্য! দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

ক্যালসিয়ামের অন্যতম প্রধান ও গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উৎস হলো গরুর দুধ।
শুধু ক্যালসিয়াম নয়, অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি গুণের অন্যতম এই উৎসটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা খুবই জরুরি।

তবে যারা ল্যাকটোস ইনটলারেন্ট (গরুর দুধ হজম না হওয়ার সমস্যা) ও ভেগান ডায়েটে আছেন, তারা গরুর দুধ পান করতে পারেন না। সেক্ষেত্রে তারা দুধের প্রয়োজনীয় পুষ্টির একটি বড় অংশ থেকে বঞ্চিত হন। তাদের জন্য গরুর দুধের উৎকৃষ্ট বিকল্প হলো কাঠবাদামের দুধ। গরুর দুধের সাথে কাঠবাদাম মিলিয়ে এই দুধ তৈরি করা হয় না। কাঠবাদাম থেকে প্রক্রিয়াজাতের মাধ্যমে তৈরি করা হয় উপকারী এই দুধ।

বাদামের স্বাদযুক্ত ক্রিমি টেক্সচারের কাঠবাদামের দুধ থেকে পাওয়া যাবে ভিটামিন- ডি, বি ও ই। সাধারণ গরুর দুধের চাইতে এই দুধে ক্যালসিয়ামের মাত্রা কিছুটা কম হলেও নিয়মিত কাঠবাদামের দুধ পানে ক্যালসিয়ামের অভাব খুব ভালোভাবেই পূরণ করা সম্ভব হবে। চলুন জেনে নেওয়া যাক কাঠবাদামের কয়েকটি স্বাস্থ্য উপকারিতা।

১. স্বল্প মাত্রার ক্যালোরিযুক্ত পানীয়
মিষ্টিবিহীন এক কাপ পরিমাণ কাঠবাদামের দুধ থেকে পাওয়া যাবে ৩০ ক্যালোরি, যেখানে গরুর এক কাপ দুধে থাকে ১৪৬ ক্যালোরি। ফলে যারা ওজন কমানোর পরিকল্পনা করছেন, তারা দুধের বিকল্প হিসেবে রাখতে পারেন কাঠবাদামের দুধ।

২. রক্তে চিনির মাত্রায় প্রভাব
গরুর দুধের মতো কাঠবাদামের দুধ রক্তে চিনির মাত্রা বৃদ্ধি করে না। এই দুধের গ্লাইসেমিক ইনডেক্স তুলনামূলক কম। ফলে এই দুধ পানে শরীরে ফ্যাট জমে না।

৩. পাওয়া যাবে আঁশ
প্রতি কাপ কাঠবাদামের দুধ থেকে পাওয়া যাবে ৫ গ্রাম পরিমাণ দ্রবণীয় আঁশ, যা সাধারণ দুধের চাইতে অনেকটা বেশি। ফলে নিয়মতি কাঠবাদামের দুধ পানে ওবেসিটিকে প্রতিরোধ করা যাবে সহজেই। কারণ কাঠবাদামের দুধ পানের পর বেশ লম্বা সময় ধরে ক্ষুধাবোধ দেখা দেয় না।

৪. উন্নতি দেখা দেয় হজমশক্তিতে
আগের পয়েন্টেই উল্লেখ করা হয়েছে, কাঠবাদাম থেকে ভালো পরিমাণে দ্রবণীয় আঁশ পাওয়া যাবে। এই আঁশ পাকস্থলিস্থ খাদ্য উপাদান হজমে কাজ করে। এছাড়া অনেকের দুধ হজমে সমস্যা দেখা দেয়। কাঠবাদামের দুধ পানে সে সমস্যা একেবারেই থাকে না।

৫. হাড়ের সুস্থতায় কাঠবাদামের দুধ
যদিও সাধারণ দুধের চাইতে এই দুধে ক্যালসিয়ামের পরিমাণ কম, এই দুধ থাকে প্রতিদিনের চাহিদার ২৫ শতাংশ ভিটামিন-ডি ও ৩০ শতাংশ ক্যালসিয়াম পাওয়া যাবে। যা নিশ্চিতভাবেই দাঁত ও হাড়ের সুস্বাস্থ্য বজায় রাখতে কাজ করে।

৬. বৃদ্ধি করে পেশী শক্তি
কাঠবাদামের দুধে ক্যালসিয়াম কিছুটা কম পরিমাণে থাকলেও, এতে থাকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-বি, আয়রন ও রিবোফ্লাভিন। যা পেশীর সুস্বাস্থ্যে ও পেশীর ক্ষত দ্রুত ভালো করতে সাহায্য করে।

৭. উজ্জ্বল করবে ত্বক
পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-ই (দৈনিক চাহিদার ৫০ শতাংশ) ও অ্যান্টিঅক্সিডেন্ট সমূহের উপস্থিতি ত্বককে ভেতর থেকে সুস্থ রাখতে কাজ করে। পাশাপাশি রোদের আলোর ফলে ত্বকের ক্ষতির মাত্রা কমাতেও কাজ করে কাঠবাদামের দুধ।

RS

Related News