সাবধান! হরমোনের ভারসাম্যহীনতার কারণে মহিলাদের যেসব সমস্যা গুলো দেখা দিতে পারে, দেখেনিন

Written by News Desk

Published on:

মহিলারা জানে যে হরমোন ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে কষ্ট, চাপ এবং হতাশা, আমরা সবসময় লক্ষণগুলিকে উপেক্ষা করি এবং একটি অস্বাস্থ্যকর রুটিন চালু রাখি। এই সমস্ত মহিলারা যারা এ ধরনের পরিস্থিতির সঙ্গে রয়েছে তাদের জন্যে সতর্কবার্তা। নিজেকে ঠিক রাখুন এবং আপনার শরীরের ভালো করে যত্ন নিন।

যখন হরমোনগুলি ওঠা নামা করে তখন আপনারা রাগ, আবেগগত, ক্লান্ত, মুডির অনুভূতি অনুভব করতে পারেন এবং ব্রণের প্রাদুর্ভাব থেকে অস্বস্তি ভোগ করতে পারেন। যাইহোক, কোনও ব্যাপার না আমাদের সঙ্গীরা কি বলে, হরমোনের ভারসাম্য আমাদের সাধারণ স্বাস্থ্যের মূল চাবিকাঠি, শুধু মাত্র মেজাজের ঝুঁকির অনুভূতি এবং অনুভূতির নয়।

বস্তুত, হরমোনের ভারসাম্যতার লক্ষণগুলি আমাদের মেজাজ এবং আবেগ প্রভাবিত করে না। আমাদের হরমোনগুলি সরাসরি গর্ভবতী হওয়ার সম্ভাবনাগুলি প্রভাবিত করে এবং ডিম্বস্ফোটন এবং যৌন ইচ্ছাকে প্রভাবিত করতে পারে। সুতরাং, এখন আপনি জেনে নিন কিভাবে এই টেসটোসটাইন এবং ডোপামিন এবং অন্যান্য হরমোন আপনার শরীরের মধ্যে আছে যা কতটা গুরুত্বপূর্ণ ।

হরমোনের ভারসাম্যহীনতার এই লক্ষণগুলির মধ্যে কোনটি আছে আপনার মধ্যে তা দেখে নেয়া যাক

ঘুমের অসুবিধা

আপনার পিরিয়ডের আগে হরমোন প্রজেস্টেরন বৃদ্ধি আপনার ঘুম আরো কঠিন করে তুলতে পারে। ডঃ ট্র্যাচিয়ান জনসন বলেছেন যে প্রজেস্টেরন ঘুমের সাহায্য করে এবং নিদ্রা আরও কঠিন করতে পারে।

উদ্বেগ এবং চাপ

হরমোনের ভারসাম্যহীনতা আপনার পিরিয়ডের আগে বা মেনোপজের সময় মেজাজ খারাপ করতে পারে এবং অতিরিক্ত দুশ্চিন্তা অনুভব হতে পারে।

স্থায়ী ব্রণ

ব্রণের নিয়মিত প্রাদুর্ভাব হরমোনের ভারসাম্যহীনতাগুলির সাথে সম্পর্কিত এবং আপনার পিরিয়ডর আগেই আপনার ব্রণের হওয়ার কারণ এটা হতে পারে।

ওজন বৃদ্ধি এবং পেট মোটা হওয়া

হরমোন আপনার ওজনের সঙ্গে সংযুক্ত, কারণ, হরমোনের মাত্রার ভারসাম্যহীনতা হারালে ওজন কমানো আরো কঠিন হতে পারে। আসলে কিছু একগুঁয়ে পেটের চর্বি এবং যথেষ্ট ওজন বৃদ্ধি প্রদর্শিত হয়।

পেশী ভর হারানো

গ্রোথ হরমোন পেশী ভর নির্মাণ করতে সাহায্য করে এবং নির্দিষ্ট হরমোনের অভাবে পেশী শক্তিশালী রাখা কঠিন হতে পারে।

ব্রিটিশ জার্নাল অব ফার্মাকোলজিতে রিপোর্টে বলা হয়েছে যে পিটুইটারি গ্রন্থাগারটি বৃদ্ধিকারী হরমোন উৎপন্ন করে যা টিস্যু বৃদ্ধির জন্য উদ্দীপিত করে। এই হরমোনগুলি ইনসুলিনের সাথে সরাসরি যোগাযোগ করে পেশীর ভর প্রভাবিত করে

অত্যাধিক ঘাম

অনিয়মিত এবং অত্যধিক ঘাম হওয়াটি হরমোনের ভারসাম্যতার জন্যে হতে পারে। হরমোন আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং যদি আপনার হরমোনের ভারসাম্য বন্ধ থাকে, তাহলে আপনার আরো ঘাম হতে পারে।

হাঙ্গার প্যাঙ্গস

ঘন ঘন ক্ষুধার অনুভূতি অনুভব করাও আপনার হরমোনের ওঠা নামার একটি চিহ্ন। আপনার শরীরে কিছু হরমোন থাকে যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে । এই হরমোনের ভারসাম্যহীনতার জন্যে খাদ্যর তীব্র আকাঙ্ক্ষা হতে পারে এবং আপনার বাড়তি পাউন্ড ওজন বৃদ্ধি হতে পারে।

নিয়মিত ক্লান্তি অনুভব করা

আমরা সময়ে সময়ে ক্লান্ত হয়ে পড়তে পারি, কিন্তু যদি আপনি মনে করেন যে আপনি ক্রমাগত ক্লান্ত রয়েছেন, তাহলে আপনার থাইরয়েড হরমোন থাইরক্সিনের ভারসাম্য নষ্ট হতে পারে। যাইহোক ঘুম, স্ট্রেস, অথবা আপনার মাসিক চক্র অভাব দ্বারা সৃষ্ট হরমোন মাত্রার পরিবর্তন দীর্ঘস্থায়ী ক্লান্তি সৃষ্টি করতে পারে।

অনিদ্রা

অবশ্যই এটি সম্ভব আপনার প্রজেস্টেরন খুব কম হলে । যদি এইটি ঘটে তাহলে আপনার স্বাভাবিক ঘুম নষ্ট হবে।

স্মৃতিশক্তি হ্রাস

আপনি জিনিষগুলি কোথায় রাখেন তা ভুলে গেলে, এটি হরমোনের ওঠা নামার কারণ হতে পারে। হরমোনের মাত্রা হ্রাস পায় যখন এক মহিলার মেনোপজ পৌঁছানোর সময় হয় তখন মেমরি ক্ষতি বা বিভ্রান্তি হতে পারে। এছাড়াও চাপ হরমোনগুলি মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে এবং স্মৃতি ক্ষতির কারণ হতে পারে।

পাচক সমস্যা

স্ট্রেস আপনার সাধারণ স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে কারণ এটি আপনার শরীরের নির্দিষ্ট হরমোনের উৎপাদনকে উত্তেজিত করে। হয়তো আপনি কখনও কখনও অনুভব করেছেন যে আপনার পেট চাপা অবস্থায় ঘুরছে বা বাথা হচ্ছে ? এই ‘পেট’ অনুভূতি আপনার হরমোন সাথে সংযুক্ত ।

মাথাব্যাথা এবং মাইগ্রেন

মাসিক চক্রের সময় হরমোনের ওঠানামায় আপনার মাথাব্যাথা বা এমনকি মাইগ্রেইন হতে পারে। মাথাব্যথার জন্যে যেমন চাপ, ক্লান্তি এবং আরও অনেকগুলি কারণ রয়েছে। তবে হরমোনের পরিবর্তনের জন্যে অনেক নারীর মাথাব্যথা হতে পারে।

গরম ঝলকানি

হরমোনের ভারসাম্যতার একটি চিহ্ন গরম আভাস এবং রাতে ঘাম হওয়া । হট ফ্লাশ (বা গরম ফ্লাশ) সাধারণত মেনোপজের সাথে যুক্ত ।

অনিয়মিত পিরিয়ড

যদি আপনার পিরিয়ডের সময় প্রতি মাসে সুইচিং হয় বা বন্ধ হয়, তাহলে আপনার খুব বেশি বা খুব সামান্য ইস্ট্রজেন বা প্রোজেস্টেরন থাকতে পারে।

যোনির শুষ্কতা

ইস্ট্রোজেন হরমোন ভারসাম্যতার আরেকটি উপসর্গ যোনি প্রাচীর শুষ্কতার মধ্যে পরিবর্তন। এইটা যৌনক্রিয়া অস্বস্তিকর করতে পারে এবং খিঁচুনি, অস্বস্তি এবং ব্যথা হতে পারে।

নিম্ন সেক্স ড্রাইভ

কারণ আপনার ডিম্বাশয় যৌন হরমোন উত্পাদন করে, আপনার হরমোনের মাত্রার ভারসাম্যতা আপনার যৌন ইচ্ছা প্রভাবিত করতে পারে। ইস্ট্রজেনের বৃদ্ধি যৌন ড্রাইভ ও যৌন অন্তরঙ্গতা হ্রাস করে, যা প্রজেস্টেরন সঙ্গে সংশ্লিষ্ট।bs

Related News