এই গরমে আপনার শরীরে জলের ঘাটতি মেটাবে যে ফল ও সবজিগুলো, দেখেনিন

Written by News Desk

Published on:

গরম আর ঘামে আমাদের অবস্থা নাজুক। এই সময়ে প্রচুর জল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গরমে ঘাম হওয়ার কারণে শরীর থেকে প্রয়োজনীয় জল ও লবণ অনেকটাই বের হয়ে যায়। ফলে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে। তাই প্রতিদিন কমপক্ষে দুই লিটার জল পানের পাশাপাশি খেতে হবে কিছু ফল ও সবজি। এমন কিছু ফল ও সবজি রয়েছে, যেগুলো জলের অংশ বেশি থাকে। গরমে জলের ঘাটতি মেটাতে খেতে হবে সেসব ফল ও সবজি। চলুন জেনে নেওয়া যাক-

আপেল

সুস্থ থাকার জন্য প্রতিদিন একটি আপেল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এই ফলে থাকে প্রয়োজনীয় অনেক ভিটামিন এবং খনিজ। সেইসঙ্গে আপেলের প্রায় ৮৬ শতাংশই জল। তাই গরমে আপেল খেলে তা শরীরে জলের ঘাটতি অনেকটাই মেটায়। সেইসঙ্গে নিয়মিত আপেল খাওয়ার কারণে কমে হৃদরোগের ভয়, বাড়ে হজমশক্তি।

টমেটো

সালাদে টমেটোর ব্যবহার বেশ পরিচিত। এছাড়া সবজি হিসেবেও এটি খাওয়া হয়। টমেটোতে আছে প্রচুর ভিটামিন এ। এই সবজিতে প্রায় ৯৪ শতাংশ জল থাকে। তাই শরীরের জলশূন্যতা রোধে কাজ করে টমেটো। সেইসঙ্গে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে এবং ত্বক উজ্জ্বল রাখতে কাজ করে এটি।

তরমুজ

গ্রীষ্মের অন্যতম আকর্ষণীয় ফল হলো তরমুজ। এতে তাকে প্রায় ৯২ শতাংশ জল। গরমে তরমুজ খেলে তা আপনাকে হিটস্ট্রোকের হাত থেকে বাঁচতে সাহায্য করবে। সেইসঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা। তরমুজে থাকে আরজিনিন নামক উপাদান, যা অ্যামিনো অ্যাসিড তৈরিতে সাহায্য করে।

জুকিনি

ভিনদেশি এই সবজি আমাদের দেশেও বেশ পরিচিত হয়ে উঠেছে। বলছি জুকিনির কথা। সম্প্রতি সুপারফুড ক্যাটাগরিতে যুক্ত হয়েছে অত্যন্ত উপকারী এই সবজি। এতে রয়েছে প্রায় ৯৫ শতাংশ জল। এতে কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন এবং খনিজ রয়েছে। এগুলো হজমশক্তি বাড়ানোর পাশাপাশি আরও অনেকভাবে শরীরের উপকার করে।

মাশরুম

ভাবছেন মাশরুম কীভাবে জলের ঘাটতি মেটাবে? অবাক করা বিষয় হলেও এটি সত্যি যে, এটি শরীরের জলের ঘাটতি মেটাতে দারুণ কাজ করে। মাশরুম ভিটামিন বি ২ ও ভিটামিন ডি এর ভালো উৎস। এতে রয়েছে প্রায় ৯২ শতাংশ জল। খাবারের তালিকায় নিয়মিত মাশরুম রাখলে শরীরের ক্লান্তিভাব কমে অনেকটাই।

ব্রকোলি

অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি গরমে জলশূন্যতা দূর করতে সাহায্য করবে। এতে রয়েছে প্রায় ৯০ শতাংশ জল। উপকারী এই সবজিতে আছে ভিটামিন এ এবং কে, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং আয়রন। তাই খাবারের তালিকায় ব্রকোলি রাখুন।

স্ট্রবেরি

সুস্বাদু স্ট্রবেরি খেতে কে না পছন্দ করে! এর অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন সি, ফোলেট এবং ম্যাঙ্গানিজ শরীরের বিভিন্ন উপকারে আসে। ডায়াবেটিস, ক্যান্সার এবং কিছু হার্টের সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে এই ফল। স্ট্রবেরিতে রয়েছে প্রায় ৯১ শতাংশ জল।

পালং শাক

পালং শাককে বলা হয় আয়রনের খনি। সেইসঙ্গে এতে আছে প্রায় ৯৩ শতাংশ জল যা শরীরকে আর্দ্র রাখতে কাজ করে। গরমে নিয়মিত পালং শাক খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই শাকের জুড়ি নেই।bs

Related News