আপনি কি উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? তাহলে জানান দেবে আপনার চোখ

Written by News Desk

Published on:

প্রতি বছর উচ্চ কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত হন লাখো মানুষ। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা যায়, শহরে ২৫-৩০ শতাংশ মানুষ এবং গ্রামে প্রায় ১৫-২০ শতাংশ মানুষের উচ্চ কোলেস্টেরল রয়েছে। ফলে উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়।

এই রোগে রক্ত প্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। হাইপারকোলেস্টেরোলেমিয়া লিপিড ডিসঅর্ডার বা হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত।

উচ্চ কোলেস্টেরলের সাধারণ উপসর্গগুলো কী কী?

বমি বমি ভাব, শরীর অসাড় হয়ে যাওয়া, ক্লান্তি, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, বুকে ব্যথা ইত্যাদি এই উপসর্গগুলো উচ্চ কোলেস্টেরলের প্রাথমিক কিছু লক্ষণ।

উচ্চ কোলেস্টেরল থাকলে চোখের কিছু উপসর্গ  

উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়। এছাড়াও কোলেস্টেরলের আরো একটি উপসর্গ চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। যদি আপনার বয়স ৫০ বছরের কম হয় এবং আপনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে আপনার উচিত দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া। হতে পারে আপনি হাইপারকোলেস্টেরোলেমিয়ায় আক্রান্ত।bs

Related News