ব্যায়াম ছাড়াই ওজন হ্রাস! জেনেনিন বিস্তারিত ভাবে

Written by News Desk

Published on:

নিয়ন্ত্রিত ডায়েট এবং নিয়মিত ব্যায়াম ওজন হ্রাস করার প্রক্রিয়াটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে ব্যস্ত সময়সূচী এবং প্রতিদিনের ক্রিয়াকলাপের সাথে এগুলো চালিয়ে যাওয়া কঠিন হতে পারে। কিন্তু যদি আপনি দৈনন্দিন কিছু কার্যকলাপে কিছু স্বাস্থ্যকর অভ্যাস করতে পারেন তবে কোনো অনুশীলন ছাড়াই ওজন হ্রাস করতে পারবেন। জেনে নিন সেগুলো-

অতিরিক্ত খাবার পরিহার করা
স্থুলত্বের পিছনে মূল কারণ হলো অতিরিক্ত খাওয়া। কখনও কখনও পেট পূর্ণ হলেও, প্লেটে থাকা অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন যা আপনার ওজন হ্রাস করার ক্ষেত্রে সবচেয়ে গুরুতর সমস্যা। পেট ভরে যাওয়ার পরে অতিরিক্ত খাবার গ্রহণ না করা, আদর্শ ওজন অর্জনের মূল চাবিকাঠি।

জাঙ্কফুড পরিহার করুন
ক্ষুধা যে কোনো সময়ে লাগতে পারে। ক্ষুধা নিবারণের জন্য ফাস্টফুড, কোমল পানীয় বেছে না নেয়াই ভালো। পরিবর্তে জল পান করুন এবং ড্রাই ফ্রুটস খান।

ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করুন
অস্বাস্থ্যকর খাবার প্রক্রিয়াজাতকরণের পরিবর্তে ফাইবার সমৃদ্ধ খাবারগুলোতে স্যুইচ করুন। বিশেষত যদি আপনি ওজন কমাতে চান। ফাইবার সমৃদ্ধ খাবার কেবল হজম করবে না, এই সমস্ত খাবার দীর্ঘ সময় ক্ষুধা নিবারণ করবে।

প্রচুর জল পান করুন
প্রচুর পরিমাণে জল পান করা এবং হাইড্রেটেড থাকা ওজন হ্রাস করতে দূর্দান্ত কাজ করে। এটি দীর্ঘ সময় এনার্জি ও সতেজতা বজায় রাখে।

RS

Related News