যেসব ফল প্রোটিন সমৃদ্ধ, চিনে নিন এক ঝলকে

Written by News Desk

Published on:

প্রোটিনের ডায়েটিক উৎসের কথা এলে সাধারণত মাছ,মাংস কিংবা ডালের কথাই মাথায় আসে। তবে মাংস প্রোটিনে সমৃদ্ধ হলেও এটিকে প্রোটিনের খুব ভালো উৎস হিসেবে গণ্য করা যায় না। কারণ এটিতে প্রোটিনের পাশাপাশি রয়েছে স্যাচুরেটেড ফ্যাট। উদ্ভিজ ভিত্তিক যেসব খাবারে প্রোটিন রয়েছে তাতে কোনো কোলেষ্টেরেল এবং স্যাচুরেটেড ফ্যাট নেই। একারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় আমিষ জাতীয় প্রোটিনের চেয়ে ফল খেতে বেশি জোর দেন।

জেনে নিন এমন কিছু ফলের নাম নাম যা প্রোটিনে সমৃদ্ধ-

পেয়ারা

পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারি। এটি ভিটামিন-সি সমৃদ্ধ একটি ফল। এটিকে কাচা সালাদ হিসেবেও খায় করে আবার জুশ হিসেবেও অনেকে গ্রহণ করে। ১০০ গ্রাম পেয়ারায় ২.৬ গ্রাম প্রোটিন থাকে।

কলা

কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।

কিশমিশ

আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। এই সুস্বাদু ফলটি মানুষের কাছে অনেক পছন্দের। প্রায় সবাই এই ফলটিকে সব অনুষ্ঠানে রাখেন পাশাপাশি এটি খুব ভালো মিষ্টান্ন হিসেবেও গণ্য করা হয়। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ১০০গ্রাম কিশমিশে ৩গ্রাম প্রোটিন থাকে। এই ফলটি মানব দেহের জন্য খুব উপকারী।

খেজুর

এই সুস্বাদু ফলটি ছোট বড় সবারই ভিষণ পছন্দের। খেজুর দিয়ে অনেকেই জুস, মিল্ক শেক এবং বিভিন্ন ধরনের মিষ্টান্ন তৈরি করতে পছন্দ করে। ১০০গ্রাম খেজুরে ২.৪৫ গ্রাম প্রোটিন থাকে এবং ৮ গ্রাম ফাইবার থাকে।

RS

Related News