ওজন কমাতে যে নিয়মে খাবেন আলু! বিস্তারিত জেনেনিন

Written by News Desk

Published on:

উচ্চ পুষ্টিমান এবং সহজে ফলানো ও সংরক্ষণ করা যায় বলে এটি বিশ্বের সর্বাপেক্ষা ব্যবহৃত সবজিগুলোর মধ্যে অন্যতম। কিন্তু আলু খেলে মানুষ মোটা হয় ওজন বাড়ে এটায় সবাই জানে কিন্তু এবার গবেষকদের নতুন গবেষণায় দাবি, আলু ছেড়ে নয়, উল্টো আলু খেলেই রোগা হবেন। পর পর পাঁচ দিন নিয়ম মেনে আলু খেলে ম্যাজিকের মতো কমবে ওজন।

তবে মনে রাখতে হবে আলুর সুস্বাদু তরকারি, মশলাদার পদ খেলে হবে না। ইউরোপিয়ান ফুড ইনফরমেশন কাউন্সিলের বক্তব্য অনুযায়ী, সাধারণ আলু সেদ্ধ খেয়েই ডায়েট কন্ট্রোল ও হেলথ ম্যানেজমেন্ট সম্ভব।

আলু শুধু ওজন কমায় না সেই সঙ্গে শরীরকে চাঙ্গা রাখতেও সাহায্য করে। কোমরের মেদ ঝরানোর জন্য আলুর ডায়েট খুব উপকারী। তবে তার জন্য কয়েকটি নিয়ম মানতে হবে।

টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে। ওই সময়ে অন্য কোনও খাবারই খাওয়া যাবে না। খুব দরকার হলে আলু সেদ্ধর সঙ্গে সামান্য পরিমাণে লবণ দেওয়া যেতে পারে। তবে এই ৩-৫ দিন যত ইচ্ছা চা, কফি, জল পান করা যাবে। তবে কোনও ভাবেই দুধ নয়। এই ক’টা দিন কোনও ভাবেই ভারী ব্যায়াম করা যাবে না। হালকা হাঁটাচলা করা যাবে। প্রতিদিন যদি কোন ওষুধ খেয়ে থাকেন সেইটা খেতে পারবেন। তবে কোনও রকম ফুড সাপ্লিমেন্ট নয়।

Related News