পিঠে ব্যথা এবং অনিদ্রার চিকিৎসায় ওষুধের চেয়ে যোগ আরও কার্যকর, জানাচ্ছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

পুরো বিশ্ব যোগের প্রভাব গ্রহণ করতে শুরু করেছে। গবেষকরা আবারও আধুনিক রোগে যোগের প্রভাব বিবেচনা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এই গবেষণাটি করা হয়েছিল, যা প্রকাশ করেছিল যে লো পিঠ এবং নিদ্রাহীনতার সমস্যায় ভুগছেন এমন লোকদের জন্য যোগব্যায়াম খুব উপকারী।

বোস্টন মেডিকেল সেন্টার পিঠে ব্যথার চিকিত্সার জন্য যোগব্যায়াম এবং সাইকো থেরাপির প্রভাবগুলির বিষয়ে গবেষণা চালিয়েছিল। সম্প্রতি, এই গবেষণাটি জার্নাল অব জেনারেল ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হয়েছিল। গবেষণায় দেখা গেছে যে সাইকো থেরাপি এবং যোগব্যায়াম ঘুমের ব্যাধি এবং পিঠে ব্যথার চিকিৎসা করতে খুব সহায়ক হতে পারে। তাদের প্রভাবের কারণে, রোগীদের খুব কম পরিমাণে পেন কিলার প্রয়োজন।

সম্প্রতি পরিচালিত একটি সমীক্ষায় বলা হয়েছে যে দীর্ঘকালীন ব্যথায় আক্রান্ত ৪৯% রোগীর অনিদ্রাও রয়েছে। এই সময়কালে অনেক রোগী অনিদ্রা ডিসঅর্ডারে ভোগেন। তবে অনিদ্রা এবং পিঠে ব্যথা উভয়ের জন্য পর্যাপ্ত এবং উপযুক্ত ওষুধ পাওয়া যায়। তবে তাদের দীর্ঘায়িত ও গ্রহণের কারণে এই ওষুধগুলির পার্শ্ব প্রতিক্রিয়া রোগীদের মধ্যে ঘটতে শুরু করে। এই পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে সবচেয়ে সঠিক এবং সহজ উপায় হল প্রশিক্ষকের তত্ত্বাবধানে রোগীদের যোগব্যায়াম দেওয়া। এটি রোগীদের ব্যথা এবং অনিদ্রা থেকে মুক্তি দেবে না, তবে তারা ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াও এড়াতে পারবে।bs

Related News