ডায়েটিং করার সময় এই কথা গুলো মাথায় রাখছেন তো, দেখেনিন

Written by News Desk

Published on:

আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে অবিরাম যত্ন নেওয়া দরকার। শরীরের ভালো যত্ন না নিলে শরীর সহজেই রোগ ও স্থূলতার মুখে পড়বে। সুতরাং, সুস্থ ও সবল থাকতে আমাদের অবশ্যই আমাদের দেহের যত্ন নেওয়া উচিত।

আজকাল, মানুষের মধ্যে স্থূলতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা যেকোনো  বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে। এটির বিরুদ্ধে লড়াইয়ের একটি জনপ্রিয় উপায় হ’ল এড়ানো। ডায়েটিশিয়ানরা ডায়েটরি পরিবর্তন বা এর থেকে বিরত থাকার পরামর্শ দেন, কারণ এটি ওজন হ্রাস করার একটি স্বাস্থ্যকর উপায়। তবে ডায়েটিংয়ের সাথে ভারী দায়িত্বও আসে। ডায়েটিংও অনেক লোককে হতাশ করে। ওজন কমাতে যাওয়ার আগে এই বিষয়গুলি মাথায় রাখতে ভুলবেন না …

স্থূলত্ব বাড়ানোর কিছু কারণ-

-হাইপোথাইরয়েডিজম

-বার্ধক্যজনিত কারণে বিপাকটি ধীর হয়ে যায়

-ডায়াবেটিসের চিকিৎসা

-স্ট্রেস বা ক্লান্তি

-ভুল ক্যালোরি গ্রহণ

-অনুশীলন না করা

আপনার জন্য উপযুক্ত ডায়েট প্ল্যান তৈরি করুন

যে ব্যক্তি কাজে ব্যস্ত থাকে তার জন্য একটি ডায়েট প্ল্যান তৈরি করা উচিৎ, যা তিনি অফিসের কাজের পাশাপাশি সহজেই অনুসরণ করতে পারেন। এইভাবে, ডায়েটে প্রতিশ্রুতিবদ্ধ করা সহজ হবে।

তাড়াহুড়া করবেন না

ওজন হ্রাস একটি ধীর প্রক্রিয়া। দ্রুত ওজন হ্রাস মোটেও সম্ভব নয়। এমনকি যদি আপনার ওজন দ্রুত হ্রাস পায় তবে এটি হঠাৎ ফিরে আসতে পারে। অতএব, ওজন হ্রাস করার সময় সবসময় আপনার ধৈর্য ধরে রাখুন এবং নিয়মিত ডায়েটিং এবং ব্যায়ামও করুন।

নিজের যত্ন নিতে ভুলবেন না

সময়ে সময়ে ডায়েটিং রাখা শক্ত হয়ে উঠতে পারে। এটি ক্লান্তিকর হতে পারে তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি একেবারেই ব্রেক করেছেন না। আপনি যদি ডায়েট করতে সক্ষম না হন, তবে মনে রাখবেন আপনি এই কাজটি কেবল নিজেকে ফিট রাখতে করছেন  সমাজকে দেখানোর জন্য নয়।

অনুশীলন করুন

আপনার ওজন কমাতে সাহায্য করার জন্য একা ডায়েটই যথেষ্ট নয়। ওজন হ্রাস করার চেষ্টা করার সময় শারীরিক ক্রিয়াকলাপগুলিও গুরুত্বপূর্ণ এবং খুব কার্যকর হিসাবে বিবেচিত হয়। যোগব্যায়াম এবং ধ্যান আপনার শরীর এবং মন উভয়ের পক্ষে উপকারী বলে প্রমাণিত হয়।

Related News