গান যেভাবে আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করবে, দেখেনিন

Written by News Desk

Published on:

আপনার প্রিয় শখ কি গান শোনা? যদি তাই হয়ে থাকে তাহলে আপনার জন্য সুখবর হলো গান আপনার মানসিক চাপ কমিয়ে দেয় অনেকটাই।

গান যেভাবে কমাবে আপনার মানসিক চাপ!
সারাদিনের নানা কাজের চাপ ও মানসিক অশান্তির কারণে অনেকেই প্রচন্ড মানসিক চাপে ভোগেন। আর খুব সহজেই এই মানসিক চাপ দূর করে দিতে পারে সুন্দর একটি গান। এ পর্যন্ত বহু গবেষণায় প্রমাণিত হয়েছে যে গান মানসিক চাপ কমাতে সহায়ক। আসুন জেনে নেয়া যাক গান কীভাবে মানসিক চাপ কমায় সেই সম্পর্কে।

হৃদস্পন্দনের গতি
ধীর লয়ের সুন্দর একটি গান মন দিয়ে শুনলে হৃদস্পন্দন ধীর হয়ে যায়। ফলে শরীরে শিথীলতা অনুভূত হয় এবং বুক ধরফর করা কিংবা মানসিক অস্থিরতা কমে যায় ধীরে ধীরে। সেই সঙ্গে যদি হালকা গরম জল দিয়ে স্নান করে নিতে পারেন তাহলে আপনার মানসিক চাপ চলে যাবে পুরোপুরি।

মস্তিস্কের উপর প্রভাব
একটি সুন্দর গানের প্রভাব পুরো শরীরের পাশাপাশি মস্তিস্কেও পড়ে। বিশেষ করে ধীর লয়ের গান শুনলে মস্তিষ্কের সক্রিয়তা কমে যেতে থাকে এবং মানসিক চাপ কমে যেতে থাকে। তাই মানসিক চাপ অনেক বেশি থাকলে কিছুক্ষণ সুন্দর কোনো গান শুনুন। মানসিক চাপ চলে যাবে একেবারেই।

হরমোন নিঃসরণ
সুন্দর একটি গান হৃদস্পন্দন বাড়িয়ে দেয়ার পাশাপাশি হরমোনও নিঃসরণ করে। সুন্দর একটি গান শরীরে সেরোটনিন নামের একটি হরমোন নিঃসরণ করে যা ভালোলাগার অনুভূতি সৃষ্টি করে এবং মানসিক চাপ কমিয়ে মনটাকে ফুরফুরে করে দেয়। সেই সঙ্গে দুশ্চিন্তাও কমে যায় একেবারে।

Related News