গরমে পায়ের যত্ন নেবেন যেভাবে! বিস্তারিত জেনেনিন

Written by News Desk

Published on:

পা হচ্ছে দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ, যার উপর ভর করে চলে পুরো দেহ। গরমকালে পায়ের যত্ন একটু বেশিই নিতে হয়। কারণ এই সময়টায় অনেকেরই ধুলোবালির কারণে পায়ের ত্বক ফেটে যায়। তাই এই সময়ে অবশ্যই আপনাকে পায়ের খেয়াল রাখতে হবে।

তবে পায়ের খেয়াল রাখার কথাটা যত সহজে বলা যায়, সেই কাজটা করা কিন্তু ততটাই মুশকিল। কারণ মানুষ বুঝতেই পারেন না, ঠিক কীভাবে এই সমস্যার সমাধান করা যায়।

তাহলে জেনে নেওয়া যাক কীভাবে পায়ের যত্ন নিতে হবে..

> এই আবহাওয়ায় আপনাকে পা পরিষ্কার রাখেতই হবে। এই কাজে আপনি পিউমিস স্টোন বা ঝামাপাথর ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দুবার এই পাথর ব্যবহার করে পা পরিষ্কার করুন। এরপর অ্যালোভেরা জেল পায়ে মেখে নিন। ভালো করে পায়ের পাতা থেকে শুরু করে আঙুলের ফাঁকে মাখুন এই জেল। তবেই ভালো থাকতে পারবেন।

> নেলপলিশ পরতেই পারেন। তবে সেই নেলপলিশ হতে হবে ভালো মানের। খারাপ মানের নেলপলিশ মাখলে পায়ে অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই ভালো মানের নেলপলিশ মাখুন। এতে নখ ভালো থাকার পাশাপাশি দেখতেও হবে সুন্দর।

> জুতার ব্যাপারে আমাদের বেশি যত্ন নেই। তাই যার তার জুতা পায়ে গলিয়ে নিতে আমাদের মনে বিন্দুমাত্র সংশয় কাজ করে না। যদিও এভাবে যে কোনও জুতা পরতে শুরু করলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই হতে হবে সচেতন। অন্যের জুতা ব্যবহার নয় একেবারেই।

> পায়ে অনেকেরই ঘাম হয়। গরমে পায়ে বেশি ঘাম হলে সেখানে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। ফলে পায়ের গন্ধ থেকে শুরু করে বিভিন্ন সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। তাই পায়ে বেশি ঘাম হতে দেবেন না। ঘাম হওয়ার পর যত শীঘ্র সম্ভব মুছে নিন।

> জুতা টাইট পরতে ভালোবাসেন অনেকে। তবে এই সময়টায় টাইট জুতা পড়লে সমস্যা বাড়ার আশঙ্কাই থাকে বেশি। হতে পারে ফোসকা, চুলকানির মতো সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই সময়টায় টাইট জুতা পরতে হবে।

Related News