ফুসফুসে ক্যানসার হলে বুঝবেন যেভাবে! জেনেনিন একঝলকে

Written by News Desk

Published on:

ফুসফুসের ক্যানসার নানান কারণে হতে পারে। ফুসফুসের ক্যানসার নির্ণয় করা বেশ কঠিন। বেশিরভাগ মানুষের শেষের দিকে গিয়ে ফুসফুস ক্যান্সার ধরা পড়ে। কারণ খুব সাধারণ কিছু লক্ষণ হতে পারে এই মরণব্যাধির প্রাথমিক উপসর্গ। জেনে নিন কী সেগুলো-

কাশি

দীর্ঘদিনের কাশি যা সহজে সারে না। এমন অনেক সময়ে ঠান্ডা লেগে হয়। কিন্তু ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে কোনও কারণ ছাড়াই কাশি হতে দেখা যায়। প্রায় বছরভর লেগেই থাকে কাশির সমস্যা। সেই সাতে বুকে ব্যাথাও হতে পারে। এমন হলে সর্তক হওয়ার প্রয়োজন রয়েছে।

শ্বাসকষ্ট

ফুসফুসের ক্যানসারের অন্যতম লক্ষণ হলো শ্বাসকষ্ট। শ্বাস নিতে কষ্ট হওয়ার সমস্যা বাড়ে ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে। কারণ, এই রোগের দাপটে বন্ধ হয়ে যেতে শুরু করে শ্বাস নেওয়ার পথটিও।

গলা বসে যাওয়া

অনেকের ক্ষেত্রেই দেখা যায় এই সমস্যা। ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়েই গলা ভাঙা বা বসা থাকে।

গায়ে ব্যথা

যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই গায়ে ব্যথা একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বিশেষ করে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হতে থাকে।

ক্লান্তি

ক্যানসারের অন্যতম উপসর্গ হল ক্লান্তি। কিন্তু ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে এই সমস্যা আরও বাড়ে। যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা নীচের দিকে চলে যাওয়ার আশঙ্কা থাকে। আর সে কারণেই ক্লান্তিও বাড়ে।

RS

Related News