মানসিক উদ্বেগ কমানোর উপায়! জেনেনিন বিস্তারিত ভাবে

Written by News Desk

Published on:

আধুনিক সময়ে মানুষের ব্যাস্ততার সাথে সাথে বেড়েছে মানসিক উদ্বেগ। পরিবার থেকে শুরু করে কর্মক্ষেত্র সবখানেই থাকে টানাপোড়ন। এতে দিন দিন বাড়ছে মানসিক জটিলতা। বিশেষ করে করোনাভাইরাসের কারণে মানুষের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠেছে। সাময়িকভাবে এগুলো থেকে মুক্তি পেতে অনেকেই অনেক ধরনের কাজের সাথে জড়িয়ে পড়েন। তবে তা চিরস্থায়ী সমাধান নাও হতে পারে।

কিছু খাবার আছে, যা খেলে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। বিশেষ কিছু খাবারের বিশেষ পুষ্টি উপাদানগুলো আমাদের স্নায়ুকে শীতল রাখতে সহায়তা করে, মানসিক উদ্বেগ কমায় আবার একই সঙ্গে শরীরেরও যত্ন নেয়। তেমন কিছু খাবার সম্পর্কে জেনে নিন-
মানসিক উদ্বেগ কমায় আবার একই সঙ্গে শরীরেরও যত্ন নেয়

বেরি জাতীয় ফল

ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্রবেরি ইত্যাদি প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর ফলগুলি মস্তিষ্কের কোষগুলিকে সচল ও সজীব রাখে।

চা

গ্রিন টি, ল্যাভেন্ডার বা ক্যামোমাইল ইত্যাদি অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ চা স্নায়ুকে শান্ত রাখে। এ ছাড়াও চা পানের অভ্যাস শরীরের দূষিত পদার্থ বাইরে বার করে দেয়।

ডার্ক চকলেট

ডার্ক চকলেটে রয়েছে এমন কিছু পুষ্টি যৌগ যা মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে।

বাদাম

কাঠবাদাম, আখরোট, চিনেবাদামে রয়েছে ভরপুর প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, এবং সবচেয়ে উপকারী উপাদান ম্যাগনেশিয়াম, যা মস্তিষ্কের কার্যকারিতাকে সচল রাখতে সাহায্য করে।

ভিটামিন সি

কমলালেবু, আঙুর, গাজর, পালংশাক, বাঁধাকপি, লেটুস পাতার মতোকিছু ভিটামিন সি সমৃদ্ধ খাবার স্নায়ুকে শান্ত রাখতে এবং উদ্বেগ কমাতে অত্যন্ত সহায়ক।

RS

Related News