গোল মরিচের অনেক গুণ সম্পর্কে, জেনেনিন একঝলকে

Written by News Desk

Published on:

ছোট্ট গোল গোল বলের মতো দেখতে, কিন্তু এটি মরিচ। এর স্বাদও বেশ ঝাঁঝালো। ডিম পোচের সঙ্গে এই মরিচের গুঁড়া ছিটিয়ে নিলেও খেতে বেশ লাগে। বার্গার, স্যান্ডুইচ, চিকেন ফ্রাই, স্যুপ তৈরিতে প্রয়োজন পড়ে এই মরিচের। এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন, কোন মরিচের কথা বলা হচ্ছে? ঠিক ধরেছেন, বলছি গোল মরিচের কথা। আমাদের প্রতিদিনের অনেক রকম রান্নায় ব্যবহার করা হয় এই মরিচ।

আকারে ছোট হলেও গোল মরিচে রয়েছে অনেক গুণ। এটি আমাদের শরীরের জন্য বেশ উপকারী। গোল মরিচ স্বাদ ও গন্ধের জন্য পরিচিত। এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন। পাশাপাশি আরও রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, দস্তা ও ফসফরাসের মতো উপকারী উপাদান। গোল মরিচ আমাদের শরীরের জন্য যেসব উপকার করে চলুন জেনে নেয়া যাক-

গোল মরিচ খেলে ওজন কমে

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য ভীষণ উপকারী একটি মশলা হলো গোল মরিচ। নিয়মিত গোল মরিচ খেলে তা বিপাক বৃদ্ধিতে সাহায্য করে। গোল মরিচ শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। গোল মরিচে আছে ফাইটোনিউট্রিয়েন্টস যা ফ্যাট কোষগুলো ভাঙতে সাহায্য করে। এতে শরীর থেকে অতিরিক্ত ফ্যাট এবং টক্সিন দূর করা সহজ হয়। আপনার খাবারের থালায় তাই এক চিমটি গোল মরিচ রাখতেই পারেন।

হজমশক্তি বাড়ায়

হজমের সমস্যা নিয়ে ভুগে থাকেন অনেকেই। খাবারে অনিয়ম হলে কিংবা ভুলভাল খাবার খেলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই এমন খাবার খেতে হবে যা হজম ভালো করে। গোল মরিচে আছে অনেক ধরনের পুষ্টি উপাদান। তার মধ্যে একটি হলো পাইপারিন। এই উপকারী উপাদান হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ বাড়িয়ে তোলে। এটি ভালো হজমের জন্য বেশ দরকারি। নিয়মিত গোল মরিচ খেলে তা কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া ও পেট ফাঁপা দূর করতে সাহায্য করে।

ইনফেকশন দূরে রাখে

ইনফেকশন বা সংক্রমণ হতে পারে নানা কারণেই। কোনোকিছুতে একবার ইনফেকশন দেখা দিলে সহজে ছাড়তে চায় না যেন। যেকোনো ইনফেকশন দ্রুত সারাতে কাজ করে গোল মরিচ। এই মরিচে আছে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার পর্যাপ্ত শক্তি। গোল মরিচের অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে এবং সংক্রমণ থেকে দূরে রাখে। তাই ইনফেকশন থেকে বাঁচতে নিয়মিত গোল মরিচ খেতে হবে।

দূর করে সর্দি-কাশি

ঋতু পরিবর্তনের সময়ে ঘরে ঘরে সর্দি-কাশির সমস্যা দেখা দেয়। এর সঙ্গে করোনাভাইরাসের ভয় তো রয়েছেই। সর্দি-কাশি থেকে দূরে থাকতে খেতে পারেন গোল মরিচ। সেজন্য আপনাকে এক চিমটি গোল মরিচের গুঁড়ার সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে খেতে হবে। এটি ভাইরাসজনিত জ্বর, গলা ব্যথা সারাতে কাজ করবে। পাশাপাশি আদা, এলাচ ও দারুচিনি দিয়ে চা তৈরি করে তার সঙ্গে গোল মরিচ মিশিয়ে পান করতে হবে। এতেও আরাম পাবেন।

Related News