জীবনযাপন

জেনেনিন কলা পাতায় খাওয়ার বিভিন্ন উপকার সম্পর্কে!

আগের দিনে যে কোনও অনুষ্ঠানে কলা পাতায় খাওয়ার চল ছিল। এখন যদিও এমনটা আর দেখা যায় না। তবে প্রচলিত রান্নার বাইরে, বিশেষ করে আগের দিনের কোনও রেসিপি রান্না হলে তা পরিবেশন করতে দেখা যায় কলা পাতায়। ঐতিহ্য ধরে রাখতেই মূলত এখন কলা পাতার ব্যবহার হয়ে থাকে। তবে এর পেছনে স্বাস্থ্যসচেতনতার বিষয়টিও রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, কলা পাতায় খেলে নানা রোগের আশঙ্কা কমে। চলুন জেনে নিই, এতে কী কী উপকার হয়।

কলা পাতায় রয়েছে পলিফেনল নামে এক পদার্থ, যা আসলে এক ধরনের প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট। কলা পাতায় খাওয়ার সময় এই পলিফেনল খাবারের সঙ্গে মিশে যায়। ফলে এটি শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। এমনকি এটি শরীরে ক্যানসারের কোষবৃদ্ধিও রুখে দেয়। তাই কলা পাতায় খেলে ক্যানসারের ঝুঁকি কমে।

মৌসুম বদলের সময় ঠাণ্ডা লাগা কিংবা সর্দি হওয়ার একটা ঝুঁকি থাকে। ঠাণ্ডাজনিত সমস্যা এড়াতে চাইলে কলা পাতায় খাওয়া শুরু করুন। কলা পাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান গলাব্যথা, কাশি ও সর্দি কমাতে সাহায্য করে।

পেটের গণ্ডগোলের ভয়ে অনেকেই মেপে খাবার খান। পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে কলা পাতায় খাওয়ার অভ্যাস করুন। কলা পাতায় থাকা অ্যালেনটোইন ও পলিফেনল নামের উপাদান দু’টি যে কোনও ধরনের পেটের রোগ সারাতে সহায়ক।

Related Articles

Back to top button