এই গুরুত্বপূণ বিষয়গুলো ব্যায়াম করার আগে মাথায় রাখুন! জেনে নিন বিস্তারিত

Written by News Desk

Published on:

এখনকার জীবনযাত্রার কথা নতুন করে বলার কিছু নেই। সারাদিন ছুটে চলেছেন মানুষ। সকালে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত নিস্তার নেই। অফিস, বাড়ি মিলিয়ে সারাদিন ব্য়স্ত। এই ব্যস্ত জীবনে রয়েছে অঢেল টেনশন। এদিকে কয়েনের উল্টা পিঠে রয়েছেন অনেক মানুষ। এই মানুষগুলো একেবারে ঢিলেঢালা জীবনযাপন করেন। কোন চাপ নেই তাদের জীবনে। তাই অলসভাবে কেটে যায় তাদের জীবন। তবে এই দুই ধরনের মানুষের জীবনেই এমন জীবনযাত্রার জন্য নেমে আসতে পারে অনেক রোগ। কিন্তু দুশ্চিন্তার কিছু নেই, এই সমস্যার সমাধান করতে পারে ব্যায়াম।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত ব্যায়ামের অনেক উপকারিতা রয়েছে। এক্ষেত্রে শরীর সুস্থ সবল থাকে, ওজন কমে, ব্লাডপ্রেশার কমে, সুগার কমে, কোলেস্টেরল কমে। পাশাপাশি মন ভালো থাকে। দূরে থাকে অনেক ঘাতক রোগ। তাই নিয়মিত ব্যায়াম করা খুবই জরুরি।

তবে ব্যায়াম করলেই হবে না। এক্ষেত্রে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। তাই ব্যায়াম করার আগে এই বিষয়গুলোর দিকে নজর রাখুন।

> অনেকে ব্যায়াম করেন ফিটনেস বাড়ানোর লক্ষ্য নিয়ে। এই মানুষগুলোর ক্ষেত্রে এমন ব্যায়াম করা উচিত যা ফিটনেস এবং শক্তি বাড়ায়। এক্ষেত্রে ব্যায়ামের তালিকায় রাখা উচিত যোগ, বডিওয়েট এক্সারসাইজ, দৌড়ানো, স্কিপিং, স্ট্রেচিং ইত্যাদি। এই ধরনের ব্যায়াম শরীরে সমস্ত অঙ্গ ভালো রাখতে সক্ষম।

> ওজন বেশি থাকার সমস্যায় ভোগা মানুষের সমস্যা কম নয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য বহু মানুষ এক্সারসাইজ করতে চান। এই লক্ষ্য পূরণ করতে চাইলে আপনাকে ক্যালোরি পোড়াতে পারে এমন এক্সারসাইজ করতে হবে। এক্ষেত্রে কার্ডিও হতে পারে আপনার প্রথম পছন্দ। হাঁটুন বা জোরে দৌড়ান। চাইলে সাইকেল চালান, সাঁতার কাটুন। দেখবেন সমস্যা অনেকটাই কমেছে। এছাড়া চাইলে জুম্বা বা অন্য কোন খুব ঘাম ঝরানোর বায়াম করতে হবে। তবেই কমবে ওজন।

> অনেকেই সেলিব্রিটিদের পেশির গঠন পছন্দ করেন। স্বপ্ন দেখেন এমন পেশি বহুল শরীর তৈরি করার। সেক্ষেত্রে আপনার প্রথম পছন্দ হতে পারে ওজন তোলার এক্সারসাইজ। এই এক্সারসাইজ আপনার চাহিদা মেটাতে পারে।

> তবে প্রথমেই বলে রাখি, যে কোন এক্সারসাইজ করার আগে বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত। তার কথা মতোই সাজিয়ে ফেলুন এক্সারসাইজ রুটিন। নইলে এক সমস্যা কমাতে গিয়ে বাড়তে পারে অন্য সমস্যা।

Related News