অনিদ্রা থেকে কোষ্ঠকাঠিন্য, সব সমস্যার সমধান লুকিয়ে যে শাকে! বিস্তারিত জানতে পড়ুন

Written by News Desk

Published on:

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুব জরুরি। শাক, সবজি, ফল ইত্যাদিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে। যা আমাদের বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে সহায়তা করে। লেটুস পাতা তেমনি একটি পুষ্টিতে ভরপুর একটি শাক।
লেটুস পাতা বিভিন্ন কঠিন সমস্যার সহজ সমাধান। শুধু তাই নয়, ক্যান্সার প্রতিরোধেও সমান ভাবে উপকারী এই শাক। বিটা ক্যারোটিন ও লুটিনের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ লেটুস পাতা ক্যান্সারের আশঙ্কা হ্রাস করে।

লেটুসে জলের পরিমাণ অনেক বেশি। শরীর আর্দ্র রাখতে এবং জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করে লেটুস পাতা। এ ছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকলেও খাদ্যতালিকায় লেটুস রাখতে পারেন। সুফল পাবেন।

দীর্ঘ দিন ধরে যারা ঘুম না আসার সমস্যায় ভুগছেন, তাদের জন্য লেটুস পাতা দারুণ কার্যকর হতে পারে। লেটুস পাতায় রয়েছে ‘ল্যাকটোক্যারিয়াম’ নামক একটি উপাদান। ‘ল্যাকটোক্যারিয়াম’ অনিদ্রা দূর করতে সাহায্য করে। সালাদে অন্যান্য সবজির সঙ্গেও রাখতে পারেন লেটুস পাতা। এছাড়াও লেটুস পাতা দিয়ে তৈরি পানীয় ঘুমের আগে পান করলে ঘুম আসবে দ্রুত।

কীভাবে বানাবেন সেই জাদুকরী পানীয়? চলুন জেনে নেয়া যাক-

এক কাপ জলে টুকরো করে কেটে নেয়া লেটুস পাতা ভালো করে ফুটিয়ে নিন। এই মিশ্রণটিতে দু’তিনটি লবঙ্গও দিতে পারেন। ফুটে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর ছেঁকে নিয়ে পান করুন। সপ্তাহে অন্তত তিন দিন এই পানীয়টি পান করলে দূর হবে অনিদ্রার সমস্যা।

TS

Related News