বাড়তি মেদ ঝরাতে চান? তাহলে ঘুমাতে যাওয়ার আগে করুন এই কাজগুলো

Written by News Desk

Published on:

বাড়তি মেদ ঝরিয়ে নজর কাড়া চেহারা পেতে কে না পছন্দ করেন? তবে বহু চেষ্টার পরেও যদি কিছুতেই বাড়তি মেদ না ঝরে, তাহলে রয়েছে কিছু সহজ উপায়। তবে মেদ ঝরাতে প্রয়োজন প্রতিরাতে ঘুমানোর আগে কিছু ওয়ার্ক আউট। যে সহজ পন্থার ওয়ার্ক আউটের হাত ধরে আসতে পারে কাঙ্খিত ঘুম ও দ্রুত ঝরতে পারে বাড়তি মেদ।

যোগ- রাতের ঘুমানোর আগে যোগভ্যাস খুবই কার্যকরী ফল দেয়। যোগভ্যাসের ফলে দূর হয় চিন্তা। সুবিধা হয়, মেদ ঝরাতেও। তাই এমন ধরণের বিভিন্ন সহজ পন্থায় ঘুমানোর আগে মেদ ঝরিয়ে ফেলার সহজ রাস্তা রয়েছে।

পেশীর ওয়ার্ক আউট- সুঠাম চেহারার মালিক হতে সকলেই পছন্দ করেন! এসব ওয়ার্কআউট আলাদা করে সুবিধা দিয়ে থাকে মেদ ঝরানোর ক্ষেত্রে। আর ঘুমানোর আগে যদি তা ৫ মিনিটের জন্যও করা যায়, তাহলে তা ভালো ফল দেবে। তবে এর আগে বা পরে তড়িঘড়ি করে খাওয়াদাওয়া করলে মিলবে না ফল।

বেডটাইম ওয়ার্ক আউট- ঘুমানোর আগে খেয়ে উঠেই একটু হেঁটে নেওয়া কার্যকরী ফল দেয় জীবনধারণে। হালকা দৌড় আর লাফালাফি করে অল্প ঘাম ঝরিয়ে শুতে গেলে তা আরামের ঘুম যেমন দেয়, তেমনই বাড়তি মেদ কমিয়ে দেয়। এতে কেটে যায় সারাদিনের মানসিক ক্লান্তিও।

সহজ ওয়ার্ক আউটের টিপস- মন প্রাণ খুলে যদি নাচ করা যায়, তাহলে তা খুবই ভালো ওয়ার্ক আউট হিসেবে উঠে আসতে পারে। এর ফলে ওজন যেমন কমে যায়, তেমনই ভালো ঘুম আসে রাতে। ফলে ঘুমানোর আগে যদি পছন্দের গানের সঙ্গে কোমর দুলিয়ে নেওয়া যায়, তাহলে লাভ বিভিন্ন দিক থেকে। থাকা যায় ফিটও।

স্ট্রোচিং- রাতে খেয়ে উঠেই একেবারে বিছানায় চলে যাবেন না। তার আগে কিছুটা সময় স্ট্রেচিংএ দিলে তা সুফল দেবে। স্ট্রেচিং মেদ ঝরানোর একটি ভালো উপায়। ঘুমানোর আগে যদি ১০ মিনিটও স্ট্রেচ করেন, তাহলে তার সুফল রোজ পাবেন। এতে শরীর থাকে চাঙ্গা আর ফ্লেক্সিবল।

GB

Related News