জীবনযাপনসৌন্দর্য

রান্নাঘরে থাকা মশলা দিয়ে ত্বক ফর্সা করার সহজ পাঁচটি টিপস, জেনেনিন অবশ্যই

ত্বক ফর্সা করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। বিউটি পার্লারে গিয়ে নামিদামি ফেসপ্যাক ব্যবহার করি, এতে কিছুক্ষণের জন্য ফর্সা দেখালেও আপনার ত্বকে কিন্তু চিরকালের জন্য ক্ষতি হয়ে যায়, তা আমরা অনেকেই হয়তো বিশ্বাস করিনা । তবে রান্নাঘরে যদি একটু ঘোরাফেরা করা যায়, তাহলে কিন্তু ত্বক ফর্সা হওয়ার জন্য বেশ কিছু জিনিস আপনার চোখে পড়বে জেনেনিন সে গুলি কি কি।

১) ত্বক ফর্সা হওয়ার জন্য রান্নাঘরের যে মশলাটি সবার আগে প্রয়োজন তাহলো মেথি। ১ চামচ মেথি পাউডার এর সঙ্গে দুই চামচ বেসন এবং পরিমাণ মতন কাঁচা দুধ মিশিয়ে যদি সারা মুখে লাগিয়ে অন্তত ৫ মিনিট রেখে দিতে পারেন, তাহলে দেখবেন ত্বক পরিষ্কার হয়ে গেছে।

২) ত্বক ফর্সা হওয়ার জন্য রান্না ঘরে থাকা আরেকটি মসলা ভীষণ উপকারী সেটি হল গোটা জিরে। আপনি যদি সকালবেলা পান করতে পারেন। তাহলে শরীর ভেতর থেকে টক্সিন মুক্ত হয়। আর শরীর থেকে টক্সিন মুক্ত হয় তাহলে আপনার ত্বক ফর্সা হয়ে যাবে। ভেজা জিরে এটা ফেলে দেবেন না, জিরে সামান্য বেটে নিয়ে তার সঙ্গে দুই চামচ টক দই মিশিয়ে ত্বকের ওপরে লাগিয়ে ফেলুন।

৩) ত্বক ফর্সা হওয়ার জন্য রান্নাঘরের আরেকটি উপকারী উপাদান হলো মৌরি। মৌরি বাটার সঙ্গে দু’চামচ কফি পাউডার এবং পরিমাণমতো গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে গলায় ও ঘাড়ে পিঠে ভালো করে লাগিয়ে রেখে দিতে পারেন, প্রয়োজনে আরও খানিকটা বাড়াতে পারেন।

৪) ত্বক ফর্সা হওয়ার জন্য রান্নাঘরের আরেকটি উপাদান হলো রসুন রসুন সকালবেলা উঠে এক টুকরো টুকরো করে নিয়ে ভালো করে জল দিয়ে গিলে খেয়ে ফেলবেন কখনো বলতে যাবেন না এতে দাঁতের ক্ষতি হয়, শরীরের ক্ষতি হয় যদি আপনি পরপর সাতদিন খেতে পারেন, তাহলে শরীরের ভেতরের টক্সিন দূর হয়ে যাবে। অনেক বেশি পরিষ্কার থাকবে পরিষ্কার থাকবে আপনার ত্বক সুন্দর হয়ে উঠবে তবে এক্ষেত্রে যারা বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, তারা এই ঘরোয়া টোটকাটি কাজে লাগাতে পারেন বাতের ব্যথা একেবারে কমিয়ে দেয়।

৫) ত্বক পরিষ্কার হওয়ার জন্য আরেকটি অসাধারণ মশলা হল দারচিনি। আমরা প্রত্যেকেই রান্নায় দারচিনি ব্যবহার করে থাকি। দারচিনি শরীরের জন্য যতটা ভালো ততটা ভালো ত্বকের জন্য। যারা ত্বকের ওপরে হওয়া সানট্যান জনিত সমস্যায় কষ্ট পাচ্ছেন, তারা অবশ্যই এক টেবিল চামচ দারচিনি পাউডার এরসঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি ত্বকের ওপরে লাগিয়ে রেখে দিন।

Related Articles

Back to top button